kalerkantho

শুক্রবার । ২০ জানুয়ারি ২০১৭ । ৭ মাঘ ১৪২৩। ২১ রবিউস সানি ১৪৩৮।


বিশ্বরেকর্ডধারী ১৮ কুকুরের কথা জেনে রাখুন

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০১৬ ১৮:০৮



বিশ্বরেকর্ডধারী ১৮ কুকুরের কথা জেনে রাখুন

কুকুরপ্রেমীরা বিভিন্ন ধরনের কুকুর নিয়ে বরাবরই আগ্রহী। এ কারণে ব্যতিক্রমী আকার ও গুণের অধিকারী কুকুরদের রয়েছে বিশ্বরেকর্ডরও ব্যবস্থা। এ লেখায় তেমন কিছু রেকর্ডধারী কুকুরের তথ্য দেওয়া হলো। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হাফিংটন পোস্ট।
১. সবচেয়ে লম্বা কুকুর
বিশ্বের সবচেয়ে লম্বা কুকুরটির নাম জিউস। এটি লম্বায় ৪৪ ইঞ্চি (১.১ মিটার)। একটি সাধারণ কুকুরের পাশে দাঁড়ালে সহজেই এ পার্থক্য ধরা পড়ে।
২. সবচেয়ে ছোট কুকুর (উচ্চতায়)
বিশ্বের সবচেয়ে ছোট কুকুরের দুটি ক্যাটেগরি রয়েছে। এর মধ্যে একটি কুকুরের নাম মিলি। প্রাপ্তবয়স্ক এ কুকুরটি মাত্র ৩.৮ ইঞ্চি উচ্চতা বিশিষ্ট।
৩. ছোট কুকুর (দৈর্ঘ্য)
দৈর্ঘ্যের দিক দিয়ে বিশ্বের সবচেয়ে ছোট কুকুরটির আকার ছয় ইঞ্চি বা ১৫ সেন্টিমিটার।


৪. দ্রুততম ১০০মিটার ড্যাশ স্কেটবোর্ড চালক
কুকুরদের স্কেটবোর্ড চালানোর প্রতিযোগিতা হয় যুক্তরাষ্ট্রে। এ প্রতিযোগিতায় বিজয়ী হয়ে রেকর্ড তৈরি করেছে জাম্পি নামে একটি কুকুর। ১০০ মিটার স্কেটবোর্ড চালাতে তার সময় লাগে ১৯.৬৫ সেকেন্ড।

৫. দীর্ঘতম জিহ্বার কুকুর
লম্বা জিহ্বার কুকুরের রেকর্ড তৈরি করেছে পাগিগ দ্য পিকিংগেস নামে কুকুরটি। তার জিহ্বার আকার সাড়ে চার ইঞ্চি।

৬. সবচেয়ে বড় কানের কুকুর
সবচেয়ে বড় কানের অধিকারী কুকুরের নাম হারবার। এ কুকুরের রয়েছে ১২.২৫ ইঞ্চি বাম কান এবং ১৩.৫ ইঞ্চি ডান কান।

৭. সবচেয়ে বেশি টেনিস বল নেওয়া কুকুর
মুখে সবচেয়ে বেশি টেনিস বল নিতে পারে কোন কুকুর তারও একটি রেকর্ড রয়েছে। এ রেকর্ডের অধিকারী কুকুরটির নাম অগি। ২০০৩ সালে সে মুখে পাঁচটি সাধারণ টেনিস বল নিয়ে এ রেকর্ড করে।

৮. মাথায় ক্যান নিয়ে ১০০ মিটার দৌড়
মাথায় ক্যান নিয়ে ১০০ মিটার দৌড় দেওয়ার ক্ষেত্রে বিজয়ী কুকুর এ তালিকায় ওঠে। অস্ট্রেলিয়ায় একটি প্রতিযোগিতায় এ রেকর্ড করা হয়। এ রেকর্ডের অধিকারী কুকুরের নাম সুইট পি। দুই মিনিট ৫৫ সেকেন্ডে এ রেকর্ড করে সে।
৯. দ্রুততম ৩০মিটার স্কুটার চালক
কুকুরের ক্ষেত্রে ৩০মিটার স্কুটার চালানোর প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়। এ প্রতিযোগিতায় বিজয়ী কুকুরের নাম নরম্যান।
১০. দুই পায়ে দৌড়ে বিশ্বরেকর্ড
কুকুর শুধু চার পায়েই দৌড়াতে পারে না, প্রশিক্ষণ দিলে তা চার পায়েও দৌড়াতে পারে। জিফ নাম একটি কুকুর এ রেকর্ডের অধিকারী। কুকুরটি দুটি বিশ্বরেকর্ড গড়েছে। একটি ১০ মিটার (৬.৫৬ সেকেন্ড) ও অন্যটি ৫ মিটারের সামনের পায়ে (৭.৭৬ সেকেন্ডে)।
১১. বয়স্ক কুকুর
কুকুরের ক্ষেত্রে সবচেয়ে দীর্ঘজীবী হয়ে রেকর্ড তৈরি করেছে অস্ট্রেলিয়ান কুকুর ব্লুয়ে। এটি ২৯ বছর বয়স পর্যন্ত বেঁচে ছিল।

১২. কুকুরের গণবিবাহ
কোনো একক কুকুরের বিয়ের ক্ষেত্রে রেকর্ড না হলেও গণবিবাহের রেকর্ড ঠিকই সংরক্ষিত রয়েছে। লন্ডনে ২০০৭ সালের ১৯ মে ১৯টি কুকুর বিয়ে দিয়ে এ রেকর্ড তৈরি হয়।
১৩. দীর্ঘতম কুকুরের বাসা
কুকুরের বাসা নিয়েও বিশ্বরেকর্ড হতে পারে। এ রেকর্ডের অধিকারী যুক্তরাজ্যের দম্পতি ড্যামিয়াম ওয়ার্ড ও অ্যান কেলেহারের কুকুরের বাসা। এ বাসায় একসঙ্গে ২৪টি কুকুরছানা থাকতে পারে।
১৪. সর্বাধিক পট্টিযুক্ত কুকুর
কুকুরের পট্টি দিয়েও বিশ্বরেকর্ড করার চল রয়েছে। অস্ট্রেলিয়ার আরএসপিসিএ অ্যাক্ট চ্যারিটি এ রেকর্ডধারী। তারা ৭৬৪টি কুকুরকে একসঙ্গে পট্টি পরিয়ে এ রেকর্ড গড়ে।
১৫. উচ্চতম লাফের রেকর্ডধারী কুকুর
৬৮ ইঞ্চি লাফ দিয়ে বিশ্বরেকর্ড গড়েছে একটি কুকুর। সিনড্রেলা মে নামে এ কুকুর মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যে বসবাসকারী।

১৬. সবচেয়ে জোরে ডাকা কুকুর
চার্লি নামে একটি কুকুর তার যোগ্যতার প্রমাণ রেখেছে সবচেয়ে জোরে ডাক দিয়ে। এ কুকুরটি ১১৩.১ ডেসিবল শব্দে ডাকতে পারে।

১৭. সবচেয়ে লম্বা লেজের কুকুর
সবচেয়ে লম্বা লেজের কুকুরের রেকর্ডটি তৈরি করেছে আইরিশ ওলফহাউন্ড প্রজাতির ফিনেগান। এর লেজের আকার ২৮.৪৬ ইঞ্চি।

১৮. সবচেয়ে বড় চোখ
ব্রাশচি নামে বোস্টন টেরি প্রজাতির এ কুকুরটির চোখ সবচেয়ে বড়। এর চোখের আকার ২৮ মিলিমিটার, যা কুকুরের ক্ষেত্রে একটি রেকর্ড।


মন্তব্য