kalerkantho

সোমবার । ১৬ জানুয়ারি ২০১৭ । ৩ মাঘ ১৪২৩। ১৭ রবিউস সানি ১৪৩৮।


আলিঙ্গনের চার অসাধারণ উপকার জেনে নিন, সুস্থ থাকুন

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০১৬ ১৪:৪১



আলিঙ্গনের চার অসাধারণ উপকার জেনে নিন, সুস্থ থাকুন

সুষ্ঠু সম্পর্কের জন্য অনেক বিশেষজ্ঞ যৌনতার চেয়েও বেশি গুরুত্ব দিচ্ছেন আলিঙ্গনকে। কারণ হিসেবে তারা জানাচ্ছেন, আলিঙ্গন ভালোবাসার মানুষকে কাছাকাছি থাকার অনুভূতি যোগায়। শুধু তাই নয় আলিঙ্গনের আরও কিছু উপকারিতা রয়েছে। এ লেখায় তুলে ধরা হলো চারটি উপকারিতা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
১. আলিঙ্গন আপনাকে শান্ত করবে
মানুষের দেহের একটি হরমোনের নাম অক্সিটোসিন। এটি উদ্বেগ কমায় এবং দেহ শিথিল করে। জাদুকরী এ হরমোনটি আলিঙ্গনের সময় বৃদ্ধি পায়। এ হরমোনটির গুরুত্ব প্রকাশ করেছেন সেক্স থেরাপিস্ট ও লেখক ম্যাডেলিন ক্যাস্টেলানোস। তিনি জানান, এটি অন্যতম প্রাকৃতিক উপায় যার মাধ্যমে মা তার সন্তানকে শান্ত করেন। এ ছাড়া এটি দম্পতিদের জন্যও গুরুত্বপূর্ণ বলে তিনি মনে করেন। এর মাধ্যমে সঙ্গীকে শান্তভাবে নিজের উপস্থিতি জানানো যায়। এটি মানসিক চাপ কমায়, রক্তচাপ কমাতে সহায়তা করে এমনকি যন্ত্রণার অনুভূতিও কমায়।
২. কাছাকাছি থাকার অনুভূতি
সঙ্গীরা পরস্পর আলিঙ্গন করলে অক্সিটোসিন হরমোনটির নিঃস্বরণ বেড়ে যায় এবং এতে স্বয়ংক্রিয়ভাবে তাদের কাছাকাছি থাকার অনুভূতি তৈরি করে। এতে বেশ কিছুটা সময় উভয়ের মনের মাঝে এ অনুভূতি বজায় রাখতেও সহায়তা করে। এ বিষয়ে ক্যাস্টেলানোস জানান, এটি উভয়ের মাঝে বিশ্বাসের একটি সেতুবন্ধন তৈরি করে। এটি নিরাপত্তার অনুভূতি দেয়, অন্তরঙ্গতার আকাঙ্ক্ষা বৃদ্ধি করে এবং আবেগগতভাবে মূল্যবান করে তোলে।
৩. অনুভূতি প্রকাশে উৎসাহিত করে
আলিঙ্গন কোনো সাধারণ গোপন কর্মকাণ্ড নয়। তাই বেশি করে আলিঙ্গন আপনার ও আপনার সঙ্গীর মাঝে সম্পর্ক উন্নয়ন ও পারস্পরিক অনুভূতি বিনিময়ে উৎসাহিত করে তোলে। সম্পর্ক বিশেষজ্ঞ ও লেখক জেন গ্রির এ বিষয়ে জানান, আলিঙ্গনের মাধ্যমে পরস্পর গভীর আবেগতত বিষয় বিনিময়ে উৎসাহ পাওয়া যায়। এ ক্ষেত্রে তার মতামত হলো, সম্পর্ক আরও কাছাকাছি আনার জন্য দম্পতিদের আরও বেশি করে আলিঙ্গন করতে হবে। এতে উভয়ের সম্পর্কের ঝুঁকি কমবে এবং একে অপরের সম্পর্ক আরও বাস্তবতাপূর্ণ হয়ে উঠবে।
৪. রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়
আলিঙ্গন অনেকটা দৈনন্দিন খাবারের সঙ্গে কিছু বাড়তি ভিটামিন যোগ করা কিংবা নিয়মিত শারীরিক অনুশীলন করার মতো উপকারী। ক্যাস্টেলানোস এ বিষয়ে জানান, 'এটি আপনার দেহ শিথিল হতে সহায়তা করে এবং কর্টিসল নামে স্ট্রেস হরমোনের মাত্রা কমায়। এতে দেহের রোগপ্রতিরোধ ব্যবস্থাও শক্তিশালী হয়। এ ছাড়া মানসিক চাপের ফলে দেহে যে বাড়তি চাপ পড়ে তা লাঘব করে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকর ভূমিকা রাখে আলিঙ্গন। তাই ক্যাস্টেলানোস লেন, 'এটি শুধু আপনাকে গরমই করে না, এটি আপনার ঠাণ্ডা লাগা প্রতিরোধও করে। ' তাই সুস্থ থাকার জন্য রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত আলিঙ্গন করা উচিত বলে তিনি মনে করেন।


মন্তব্য