kalerkantho


'সুপারফুড' সজনের যত গুণ

কালের কণ্ঠ অনলাইন   

২২ মার্চ, ২০১৬ ১৭:০৩



'সুপারফুড' সজনের যত গুণ

আমাদের দেশের অতি জনপ্রিয় ও সুস্বাদু একটি সবজি সজনে ডাঁটা। স্যুপ বা ডাল ছাড়াও নানা রেসিপিতে উপভোগ্য হয়ে ওঠে এটি। এর আরেকটি বিশেষ গুণ হলো, সুপারফুডের তালিকায় রয়েছে সজনের নাম। উচ্চমানের পুষ্টি উপাদান ও খনিজ দারুণ উপকারী। খাদ্য তালিকায় অবশ্যই সজনে থাকা উচিত ৮টি কারণে। এগুলো জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

১. শক্ত হাড় গঠনে : এতে আছে প্রচুর ক্যালসিয়াম, আয়রন এবং অন্যান্য ভিটামিন। হাড় শক্ত করে সজনে। হাড়ের ঘনত্ব বাড়তে এবং শিশুদের হাড়ের বৃদ্ধিতে সজনে খনিজ সরবরাহ করে।  

২. রক্তকে পরিশুদ্ধ করে : সজনের পাতা ও শুঁটি রক্ত পরিশুদ্ধ করে। এগুলোতে রয়েছে অ্যান্টিবায়োটিক উপাদান। নিয়মিত সজনের স্যুপ বা রস খেলে ত্বকের একনিসহ অন্যান্য সমস্যা দূর হবে।

৩. রক্তে গ্লুকোজের পরিমাণ হ্রাস করে : সজনে রক্তে গ্লুকোজে পরিমাণ উল্লেখযোগ্য হারে কমায়। অর্থাৎ ডায়াবেটিস নিয়ন্ত্রণে এটি দারুণ কার্যকর। গল ব্লাডারের কার্যক্রম সুষ্ঠু রাখতেও কাজ করে সজনে।

৪. শ্বাসযন্ত্রের সমস্যা দূর করে : গলায় প্রদাহ, কফ বা রক্ত জমে গেলে এক কাপ সজনের জুস দারুণ উপকারী। এর প্রদাহপ্রতিরোধী উপাদান বিষ দূর করে। অ্যাজমা, ব্রঙ্কাইটিস এবং টিউবারক্লোরোসিসের জন্যেও কাজ করে সজনে।

৫. গর্ভবতী নারীদের জন্যে : বিশেষজ্ঞরা গর্ভবতী নারীদের সজনে খেতে বলেন। গর্ভকালীন এবং জন্মদানের সময়কার নানা জটিলতা দূর করতে সজনে উপকারী। মূত্রথলীর সমস্যা দূরীকরণসহ বুকের দুধ উৎপাদনে কার্যকর ভূমিকা রাখে সজনে।

৬. সংক্রমণ প্রতিরোধে : এর পাতায় আছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। এটি ত্বক ও গলার নানা সংক্রমণ প্রতিরোধে কাজ করে। এতে আছে উচ্চমাত্রার ভিটামিন সি যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

৭. হজমে সহায়ক : সজনের পাতা ও শুঁটিতে রয়েছে বি কম্প্লেক্স ভিটামিন। আছে নিয়াসিন, রিবোফ্লোবিন, ফোলিক এসিড এবং পাইরিডক্সাইন। এসব উপাদান হজমে দারুণ কাজ করে। এ ছাড় জটিল কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফ্যাট ভাঙতে সহায়তা করে সজনে।

৮. যৌনস্বাস্থ্য সুষ্ঠু রাখতে : সজনের জিঙ্ক নারীর বন্ধ্যাত্ব দূরীকরণে সহায়তা করে। এ ছাড়া যৌন সক্ষমতা বৃদ্ধিতেও কাজ করে সজনে। সূত্র : দ্য হেলথ সাইট

 


মন্তব্য