kalerkantho


তার সঙ্গে আপনার সম্পর্ক সমস্যার মুখোমুখি? একটি বিরতি নিন

কালের কণ্ঠ অনলাইন   

২১ মার্চ, ২০১৬ ১৮:২২



তার সঙ্গে আপনার সম্পর্ক সমস্যার মুখোমুখি? একটি বিরতি নিন

কোনো কোনো সময় সম্পর্ক হয়ে উঠতে পারে বহু সমস্যার আধার। এ অবস্থায় সম্পর্ক এগিয়ে নেওয়া অসম্ভব হয়ে উঠতে পারে। আর এটি চলতে থাকলে তাতে লাভের তুলনায় ক্ষতিই হতে পারে। এ ধরনের পরিস্থিতিতে একটি বিরতি হতে পারে ভালো একটি আইডিয়া। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।
সম্প্রতি সম্পর্ক বিরতির বিষয়ে আলোচনা করেছেন কনসালটেন্ট সাইকোলজিস্ট রাশি আহুজা। তিনি জানান, কখনো কখনো সম্পর্ক এমন পর্যায়ে পৌঁছাতে পারে, যেখানে একটি বিরতি নেওয়াই বুদ্ধিমানের কাজ। এ লেখায় রয়েছে সে বিষয়ে কিছু উপায়।
কোন সময়টি ভালো সময়?
যারা ফ্রেন্ডস সিরিজটি দেখেছেন তারা জানেন র‌্যাচেল এক পর্যায়ে রোজকে একটি ব্রেক নিতে বলেন। সে সিরিজের চরিত্রগুলোর মতোই আমরা প্রত্যেকে কখনো কখনো এমন একটি পর্যায়ে এসে পৌঁছাতে পারি যেখানে একটি ব্রেক নেওয়া খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। এক্ষেত্রে উভয়ের একটি বিষয় জানা প্রয়োজন যে, ব্রেক এবং ব্রেকআপ বলতে কী বোঝায়। এ বিষয়ে আহুজা বলেন, সম্পর্কে বিরতি হলো একটি স্বল্প সময়ের বিষয়। এক্ষেত্রে উভয়ের মাঝে প্রতিশ্রুতিসম্পন্ন সম্পর্ক থাকা প্রয়োজন। এতে কোনো বিষয়ে বিবাদ হলে তা থেকে পালিয়ে যাওয়ার কোনো উপায় হিসেবে বিবেচনা করা যাবে না।
অনেকেই নানা কারণে সম্পর্ক নষ্ট করার বিষয়ে সিদ্ধান্ত নিয়ে নেন। এক্ষেত্রে আহুজার পরামর্শ হলো, সম্পূর্ণ ডিভোর্সের সিদ্ধান্ত নেওয়ার আগে তাদের উচিত একবার অন্তত কিছুদিনের জন্য সম্পর্কে বিরতি নেওয়া। এতে কিছু সময় নিয়ে তারা নিজেদের সম্পর্কের নানা বিষয় নিয়ে চিন্তাভাবনা করতে পারবেন। ফলে অনেক সময় সম্পর্কের জটিলতাও দূর হয়ে যেতে পারে।
প্রাথমিক নিয়ম
সম্পর্কে একটি বিরতি নেওয়ার জন্য প্রাথমিক নিয়ম হলো ঠিকভাবে বুঝে নেওয়া যে, কেন আপনি এ বিরতিটি নিচ্ছেন। এক্ষেত্রে আপনার সম্পর্কের গতি-প্রকৃতি নিজের জানা থাকা উচিত। আপনার সম্পর্কে বিরতির কিছু নিয়মও এ সময় ঠিক করে নিতে হবে। যেমন আপনি ঠিক কতদিন ধরে এ বিরতি নেবেন, একে অন্যের কাছে কী ধরনের বিষয়গুলো আশা করেন তাও ঠিক করে নিতে হবে। এছাড়া উভয়ের মাঝে যোগাযোগ করতে হলে কোন পদ্ধতি নেওয়া যাবে তাও ঠিক করে নিতে হবে।
হাইস্কুলের সুইটহার্ট
করণ ও রাধিকা হাইস্কুলে একই ক্লাসে পড়তেন। পরবর্তীতে তাদের মাঝের সম্পর্ক নানা টানাপড়েনের কারণে কখনো ভালো, কখনো খারাপ ছিল। এরপর তারা নানা কারণে ভিন্ন শহরে বসবাস শুরু করেন। তাদের এ সম্পর্ক ক্রমে বিরতি পড়তে থাকে। তারা ভিন্ন স্থানে ভিন্ন মানুষের সঙ্গে সম্পর্ক গড়ে তোলে। পরবর্তীতে তারা এক সময় আবার নিজেদের একত্রে আবিষ্কার করে। এ পর্যায়ে তারা আর আগের মতো অপ্রাপ্তবয়স্ক জুটি ছিল না- তাদের সম্পর্কে ছিল অনেকখানি ম্যাচিওরিটি। একই বিষয় গড়ে উঠতে পারে সম্পর্কে কিছুটা বিরতির পর।
কতদিন থাকতে পারে এ বিরতি?
আপনাদের সম্পর্কে যদি বিরতি নিতে হয় তাহলে তা কতদিন রাখা উচিত? এ প্রসঙ্গে বিশেষজ্ঞরা বলছেন, দুই সপ্তাহ হতে পারে একটি আদর্শ বিরতি। এ সময়ের মাঝে আপনি নিজেদের সম্পর্ক নিয়ে বহু বিষয় ঠিক করে নিতে পারবেন। আপনার ও আপনার সঙ্গীর মাঝের জটিলতা ঠিক কোন পর্যায়ে রয়েছে এবং তার কারণ নিয়ে ঠাণ্ডা মাথায় কিছু সিদ্ধান্ত নেওয়ার জন্য খুবই ভালো সময় এ বিরতি। এ সময়টি যদি খুব কম কিংবা খুব বেশি হয় তাহলে তা সঠিকভাবে কাজে নাও লাগতে পারে।


মন্তব্য