kalerkantho

বৃহস্পতিবার । ১৯ জানুয়ারি ২০১৭ । ৬ মাঘ ১৪২৩। ২০ রবিউস সানি ১৪৩৮।


সে সব সময় আমাদের সম্পর্ক পর্যালোচনায় ব্যস্ত থাকে, কী করব?

কালের কণ্ঠ অনলাইন   

২১ মার্চ, ২০১৬ ১৬:৪৩



সে সব সময় আমাদের সম্পর্ক পর্যালোচনায় ব্যস্ত থাকে, কী করব?

এক তরুণ সম্প্রতি বেশ ব্যতিক্রমী সমস্যার সমাধান চেয়েছেন বিশেষজ্ঞের কাছে। তিনি অভিযোগ করেছেন তার সঙ্গী সব সময়েই তার সঙ্গে সম্পর্ক বিশ্লেষণে ব্যস্ত থাকে। এতে তার পক্ষে সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়া কঠিন হয়ে পড়েছে। এমনকি একসঙ্গে কোনো ডিনারে গেলেও সে তার মতো করে এ সম্পর্কের গতি বিশ্লেষণ করতে থাকে। আর এ বিষয়টিতে তিনি যথেষ্ট বিরক্তিবোধ করছেন। এ সমস্যার সমাধানও তিনি চেয়েছেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইনডিপেনডেন্ট।

এ সমস্যার সমাধান দিয়েছেন ভার্জিনিয়া আয়রনসাইড। তিনি জানান, প্রত্যেক সম্পর্কের ক্ষেত্রেই তিনটি বিষয় কাজ করে। এগুলো হলো আপনি, আপনার সঙ্গী এবং আপনাদের সম্পর্ক। উভয়ে যখন একনিষ্ঠভাবে কোনো সম্পর্ক এগিয়ে নিয়ে যেতে চাইবেন তখনই তা এগিয়ে যাবে।

সম্পর্কের ক্ষেত্রে আগুন অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এটি খুব সামান্য হলেও ক্ষতিকর। কারণ কখন এ আগুন বেড়ে যাবে তা আপনি বুঝতেও পারবেন না। আগুনের শুরুতেই তা নিভিয়ে ফেলা উচিত। অন্যথায় এ আগুন পরবর্তীতে বড় সমস্যা সৃষ্টি করতে পারে।

আপনার সঙ্গী যখন পরবর্তীতে এ ধরনের আলোচনা শুরু করবেন তখন তাকে বিস্তারিত জিজ্ঞাসা করুন। ঠিক কী কারণে তিনি এ আলোচনা করছেন তা জিজ্ঞাসা করে নিন। আপনার কোনো সমস্যা, তার কোনো সমস্যা নাকি আপনাদের সম্পর্কের কোনো সমস্যার কারণে তিনি এ আলোচনা করছেন তা বুঝে নিন।

আপনার যদি তার এ ধরনের আচরণ পছন্দ না হয় তাহলে তা তাকে স্পষ্ট করে বলুন। এমনও হতে পারে তিনি আপনার সঙ্গে তিন মাস ধরে কোনো একটি বিষয়ে আলোচনা করতে চাইছেন, যা আপনি মোটেই শুনতে চাইছেন না। এক্ষেত্রে আপনার ও তার মাঝে কোনো দূরত্ব তৈরি হয়েছে কি না, তা জেনে নিন।

আপনাদের সম্পর্ক হয়ত আরও বড় কোনো উচ্চতায় নিয়ে যাওয়ার জন্যই আলোচনা করতে চাইছেন আপনার সঙ্গী। আর এ বিষয়টিকে এড়িয়ে গিয়ে আপনি তা থেকে পিছিয়ে আসছেন, এমনটাও হতে পারে। তাই এ মুহূর্তে আপনার সঙ্গীর সঙ্গে আলোচনার মাধ্যমে সঠিক বিষয়টি বুঝে নেওয়ার কোনো বিকল্প নেই।


মন্তব্য