kalerkantho


অনিদ্রা, উদ্বেগ, গ্যাস এবং অন্যান্য সমস্যায় যে ধরনের চা পান করবেন

কালের কণ্ঠ অনলাইন   

২০ মার্চ, ২০১৬ ১৮:১৯



অনিদ্রা, উদ্বেগ, গ্যাস এবং অন্যান্য সমস্যায় যে ধরনের চা পান করবেন

বহু শারীরিক সমস্যার উপশম করতে পারে নানা ধরনের হার্বাল চা। এসব সমস্যার মধ্যে রয়েছে পেটে গ্যাস হওয়া, অনিদ্রা কিংবা উদ্বেগও।

তবে এসব ক্ষেত্রে আমাদের প্রচলিত চা নয়, কিছুটা অপ্রচলিত চা পান করতে হবে। এ লেখায় রয়েছে তেমন কিছু তথ্য। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
১. পেটে গ্যাস
মৌরি চা পেটে গ্যাস সমস্যার সমাধান করতে খুবই কার্যকর। এতে এমন কিছু উপাদান রয়েছে যা পেটের গ্যাস সমস্যার উপশম করতে পারে। এ বিষয়টি জানিয়েছেন হেলথ নিউট্রিশন এডিটর, সিনথিয়া সাস, এমপিএইচ, আরডি।
২. বিরক্তিকর কাশি
বিরক্তিকর কাশি দূর করতে পারে মার্শমেলো চা। এটি তৈরি হয় মার্শমেলো নামে একটি উদ্ভিদের নির্যাস থেকে। বহু বছর ধরেই এ উদ্ভিদ ঠাণ্ডা  ও গলার সমস্যার জন্য ব্যবহৃত হয়্
৩. নার্ভের সমস্যা
ক্যামোমিল চা নার্ভের সমস্যায় অর্তন্ত কার্যকর। এটি যে কোনো মানসিক চাপের সময় নার্ভ ঠিক রাখতে ব্যবহৃত হতে পারে। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়ার গবেষণাতেও ক্যামোমিলের উপকারিতা প্রমাণিত হয়েছে।
৪. অনিদ্রা
ল্যাভেন্ডার চা হতে পারে ঘুমের সমস্যার সঠিক সমাধান। এটি রক্তচাপ ও হৃৎস্পন্দন কমায় বলে জানাচ্ছেন গবেষকরা। এ চা পানে মানুষের ঘুম আসে এবং উদ্বেগ কমে আসে।
৫. মাসিক সমস্যায়
নারীদের যন্ত্রণাপূর্ণ মাসিক সমস্যার উপশম করতে পারে আদা চা। এটি অনেকটা আইবুপ্রোফেন ট্যাবলেটের মতোই কাজ করে বলে জানা গেছে ২০০৯ সালের এক গবেষণায়।
৬. পেটের যন্ত্রণায়
পিপারমিন্ট চা পেটের মাংসপেশিগুলোকে শিথিল করে। এতে পেটের সমস্যা দূর হয় এবং যন্ত্রণা কমায়। তবে পেটের এ সমস্যার কারণ যদি হয় এসিড তাহলে এটি পান করা যাবে না। কারণ এটি পেটের এসিড নিঃস্বরণ বাড়াতে পারে।

 


মন্তব্য