kalerkantho


'যদি ২৫ বছর বয়সে জানতাম'

কালের কণ্ঠ অনলাইন   

২০ মার্চ, ২০১৬ ১৭:৫৪



'যদি ২৫ বছর বয়সে জানতাম'

প্রতিষ্ঠিত ব্যবসায়ী এবং ম্যাককিসেন কম্পানির প্রতিষ্ঠাতা ডাস্টিন ম্যাককিসেন। বছর দশেক আগে তার বয়স ছিল ২৫ বছর। তখন একটি স্টেট গর্ভমেন্ট এজেন্সিতে চাকরি করতেন। অন্যান্য সবার মতোই তখন নিজের ক্যারিয়ার নিয়ে মোটেও তুষ্ট ছিলেন না। এ সময় নিজেকে এবং পৃথিবীটাকে বদলে দিতে যে পরিকল্পনা হাতে থাকে তা নিয়ে মোটেও তুষ্ট হওয়া যায় না। তবে ক্রমশ ম্যাককিসেন সামনের দিকে এগিয়ে যান এবং ব্যবসায়ী হিসাবে সফল হয়ে ওঠেন। এখন তার প্রায়ই মনে হয়, ২৫ বছর বয়সে যদি ক্যারিয়ার সম্পর্কে অন্তত ৫টি বিষয় বুঝতেন, তবে তখনই অনেক কিছু বদলে দেওয়া যেতো। এগুলোর জানান দিয়েছেন ম্যাককিসেন।

১. খারাপ সময় আসবেই। তবে তা চলেও যাবে। ভালো সময়ের ক্ষেত্রেও একই বিষয় সত্য। এটা সাধারণ বিষয় যে, খারাপ সময় ঝেঁকে বসলেও নিজেকে পতনের দিকে নিতে হয় না। এ সময়টাতে মানুষ এবং সম্পর্ক বিষয়ে মূল্যায়ন করতে শিখতে হবে। সেখান থেকেই আপনার ভালো সময় বেরিয়ে আসবে।

২. দীর্ঘমেয়াদি পরিকল্পনায় যেতে হবে। বিশেষ কোঠায় পা দিলে আপনার হাতে ক্যারিয়ার গড়ার দীর্ঘ সময় রয়েছে। কাজেই পুরো সময় খেলার দিকে মন দিন। এর জন্যে কঠিন কোনো পরিকল্পনা হাতে নেবেন না। মোটামুটি স্থিতিস্থাপক হবে। যেনো প্রয়োজনে তাল মিলিয়ে বদলে ফেলা যায়।

৩. যে প্রতিষ্ঠানে কর্মরত আছেন, তারা আপনাকে অভিজ্ঞ করে তুলবে- এমন অপেক্ষায় থাকবেন না। বরং নিজেকে নিজেই অভিজ্ঞ করে তুলুন। এটা নিজের ওপর বিনিয়োগ। পেশাদাররা চাকরিদাতার ওপর নয়, নিজের ওপরই নির্ভর করেন। এর মাধ্যমে যা অর্জন করবে তা নিজের মধ্যেই থাকবে।

৪. নেটওয়ার্কিংয়ে সফলতা অর্জন করতে পারলে তা আপনাকে বহুদূর নিয়ে যাবে। তবে এমন সব মানুষের সঙ্গে সম্পর্ক গড়ে তুলবেন যারা ইতিমধ্যে সফলতার মুখ দেখেছেন। লিঙ্কডইন বা ফেসবুক বা অন্যান্য সোশাল মিডিয়া প্লাটফর্মের মাধ্যমে একটা বড় পেশাদার মহল গড়ে তুলতে পারেন।

৫. লেখাপড়া শেষ করলেই মনে হয় এবার একটা চাকরি মিলতে পারে। কিছু একটা করতে হবে- এটা চিন্তা করলেই উদ্দীপনা চলে আসে। কিন্তু ক্রমশই হতাশা চলে আসে। মনে রাখবেন, আপনার কিছুই নেই। ধীরে ধীরে প্রাপ্তির দিকে এগিয়ে যেতে হবে। এর জন্যে দ্রুততার সঙ্গে দৌড়ালে চলবে না। সূত্র : ইনক

 


মন্তব্য