kalerkantho


ওজন কমাতে চান? খাবার চিবানোর আওয়াজ শুনুন

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মার্চ, ২০১৬ ১৩:২২



ওজন কমাতে চান? খাবার চিবানোর আওয়াজ শুনুন

ওজন কমানোর নানা উপায় রয়েছে। তবে আপনার এ পরিকল্পনা থাকলে তার শুরুটা কি ধরনের হতে পারে সে সম্পর্কে ধারণা দিয়েছেন বিশেষজ্ঞরা। যখন খাবার চিবাতে থাকেন তখন মনোযোগ দিয়ে তার আওয়াজ শোনা উত্তম পদ্ধতি হতে পারে।

গবেষকরা বলেন, খাবার সময় যে আওয়াজ হয় তা শুনলে বোঝা যায় আপনি কতটুকু খেলেন। আমেরিকার ব্রিংহাম ইয়ং ইউনিভার্সিটির গবেষক রাইয়ান এলডার বলেন, মানুষ খাওয়ার সময় যদি চিবানোর আওয়াজ শুনতে শুনতে খাবার খান, তাহলে অনেক কম পরিমাণে খাদ্যগ্রহণ সম্পন্ন হবে।

খাওয়ার সময় যে শব্দের সৃষ্টি হয় তার কার্যকারিতা নিয়ে তিনটি গবেষণা করেন বিশেষজ্ঞরা। একটি পরীক্ষায় দেখা গেছে, চিবানোর আওয়াজ শুনতে শুনতে খাওয়া হলে খাদ্য গ্রহণের পরিমাণ কমে যায়।

এ গবেষণায় বিশেষজ্ঞরা অংশগ্রহণকারীদের খাদ্য গ্রহণের সময় উচ্চশব্দের সংগীত চালিয়ে দেওয়া হয়। দেখা গেছে, এ শব্দে তাদের খাদ্য গ্রহণে কোনো সমস্যা হচ্ছে না। শব্দ তত বেশি হয় খাবার তত বেশি খায় মানুষ।

রাইয়ান জানান, কিন্তু খাবার চিবানোর সময় যে আওয়াজ হয় তা শুনলে বেশি খাওয়া যায়া না। ওজন কমানোর ক্ষেত্রে এর প্রভাব অনেক বেশি না হলেও বিষয়টি অনেক কার্যকর। যদি কাজটি মাস বা বছর ধরে করা যায়, তবে ওজন কমত যথেষ্ট সহায়ক হবে।

গবেষণায় বলা হয়, এ পদ্ধতিতে খেলে স্বাদ যেমন উপভোগ্য হয়, তেমনি অল্প খাবারে বেশি তৃপ্তি মেলে। ফুড কোয়ালিটি অ্যান্ড প্রিফারেন্স জার্নালে গবেষণাপত্রটি প্রকাশিত হয়।
সূত্র : হিন্দুস্তান টাইমস

 


মন্তব্য