kalerkantho

25th march banner

ঘুমিয়েও কমানো যায় ওজন

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ১৫:০৯



ঘুমিয়েও কমানো যায় ওজন

বিশ্বাস হচ্ছে না, তাই তো? কিন্তু বিশ্বাস করুন, ওজন কমানোর সমস্ত রাজ় লুকিয়ে আছে ঘুমেই। ঘুমিয়ে ঘুমিয়েই ওজন কমিয়ে ফেলা যায়। জিমে ঘণ্টার পর ঘণ্টা কষ্টকর শারীরিক কসরত করারও প্রয়োজন হয় না। কীভাবে -

১. অন্ধকার ঘরে ঘুম
- ঘুমের সময় ঘরে আলো একেবারে নিভিয়ে দিন। দেখবেন, কোনও ফাঁক দিয়ে যেন আলো ঘরের ভিতরে প্রবেশ করতে না পারে। প্রয়োজনে দরজায়, জানালায় মোটা পর্দার কাপড় টেনে দিন। এর বৈজ্ঞানিক ব্যাখ্যা হল, অন্ধকার ঘরে শরীরের মেলাটোনিন হরমোন বেশি পরিমাণে নিঃসরণ হয়। এই হরমোনটি ভালো ঘুমের পাশাপাশি শরীরের বাড়তি মেদ ঝরাতেও সাহায্য করে।  

২. ফোন ও ট্যাবলেটের জায়গা বিছানা নয়
- ম্যাঞ্চেস্টার ইউনিভার্সিটির একটি গবেষণা বলছে, স্মার্টফোন ও ট্যাবলেটের থেকে নিঃসরিত শর্ট ওয়েভ নীল রশ্মি শরীরের মেলাটোনিন নিঃসরণে ব্যাঘাত ঘটায়। এর ফলে ব্যাঘাত ঘটে হমজশক্তিতে। ঠিকমতো হজম না হলে মেদও বাড়ে। তাই শুতে যাওয়ার আগে নিয়ম করে স্মার্টফোন ও ট্যাবলেট বিছানা থেকে সরিয়ে অন্যত্র রেখে দিন।
 
৩. রাতে চকোলেট নয়
- চকোলেটে অনেক পরিমাণে ক্যাফেইন থাকে। যার ফলে ঠিকমতো ঘুম আসতে চায় না। তার উপর রাতে খাওয়া চকোলেট হজমও হয় না। পুরো ক্যালোরিটাই মেদ হয়ে জমতে থাকে শরীরে। যাঁদের ধারণা, রাতে চকোলেট না খেলে ঘুম হয় না, এই মিথ্যে ধারণা থেকে বেরিয়ে আসুন। অন্তত রাতে চকোলেট থেকে বিরতি নিন।  


মন্তব্য