kalerkantho

শুক্রবার । ২০ জানুয়ারি ২০১৭ । ৭ মাঘ ১৪২৩। ২১ রবিউস সানি ১৪৩৮।


নতুন উদ্যোক্তাদের যোগ্যতর করতে পারে যে গুণ

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ১৪:৫৬



নতুন উদ্যোক্তাদের যোগ্যতর করতে পারে যে গুণ

সময়ের সঙ্গে মানুষকে বদলে দিতে জীবনের একটা নিজস্ব প্রক্রিয়া আছে। কিন্তু অনেক সময় পরিবর্তন সূক্ষ্ম এবং দুর্বোধ্য হয়ে ওঠে। তবে অর্থপূর্ণ এবং ইতিবাচক পরিবর্তন আনতে কিছু প্রভাবকের উপস্থিতি প্রয়োজন হয়। এই বদলে যাওয়াকে ত্বরান্বিত করার ক্ষেত্রে উদ্যোক্তা হওয়ার সিদ্ধান্ত একটি প্রভাবক। শুরুর  পর থেকে উদ্যোক্তার জীবনে ভালো বা খারাপ পরিবর্তন চলে আসতে পারে। উদ্যোক্তার চলার পথে এমন কিছু বিষয় আসে যা তাকে আরো বেশি যোগ্য ও উন্নত করে দিতে পারে। নিজের জীবনের অভিজ্ঞতা থেকে এমনই ৩টি শিক্ষার কথা জানিয়েছেন এক বিশেষজ্ঞ।

১. সমবেদনা : এই মানবিক গুণটির কথা বলে গেছেন আর্নেস্ট হেমিংওয়ে। তিনি বলেছিলেন, 'লেখালেখিতে আন্তরিক হওয়ার আগে তোমাকে নরকযন্ত্রণা ভোগ করতে হবে'। একই বিষয় নতুন উদ্যোক্তার জন্যে প্রযোজ্য। বিশেষজ্ঞের মতে, বাধাপ্রাপ্ত না হলে বা এগিয়ে যাওয়ার পথ খুঁজে না পেলে সত্যিকার উদ্যোক্তা হওয়া যায় না। যখনই এটা করবেন তখন দেখবেন, আপনি অনেক সমব্যথী হয়ে উঠেছেন। জীবনের বহু ক্ষেত্রে প্রতারণা, ব্যর্থতা এবং হতাশা চলে আসবে। এ ক্ষেত্রে ঘটনার তিক্ততা না নিয়ে অভিজ্ঞতা সঞ্চয় করুন। নতুন উদ্যোক্তা হিসাবে খুঁটিনাটি কাজও যে কতটা কঠিন হয়ে ওঠে, তা মাঠে না নামলে বোঝা যায় না। অন্যদের দিকে তাকালেও একই বিষয় দেখতে পারবেন। আর এ সময় আপনাকে সমব্যথী হয়ে উঠতে হবে। তাহলে এগিয়ে যাওয়ার উদ্দীপনা আরো বাড়বে।

২. আত্মবিশ্বাস : প্রতিষ্ঠানকে বড় করা, কর্মীবাহিনীকে এগিয়ে নেওয়া এবং বিনয়োগ বৃদ্ধি করতে দরকার আত্মবিশ্বাস। নতুনদের মাঝে এ সংক্রান্ত বিষয় ভীতিকর বলে মনে হয়। প্রাথমিক অবস্থায় এদের সামলে নিতে বিশাল দায়িত্ব পালন করতে হবে। আর তখনই নানা সমস্যার সম্মুখীন হতে হয়। যত এগোবেন আত্মবিশ্বাস ততই বাড়তে থাকবে। নতুন নতুন চ্যালেঞ্জ আসলেও আপনি থাকবেন আত্মবিশ্বাসী। অভিজ্ঞতা এবং আত্মসচেতনতারা মাধ্যমে এই কঠিন সময়কে অবলীলায় জয় করা যায়। অনাকাঙ্ক্ষিত এবং বিচিত্র ভুলের অভিজ্ঞতাই সত্যিকার আত্মবিশ্বাসী করে তোলে উদ্যোক্তাদের। বেঁচে থাকার লড়াই মানুষকে শক্তিশালী করে তোলে।

৩. জেদ : সফল উদ্যোক্তা হওয়ার অন্যতম শক্তিশালী একটি প্রভাবক জেদ। এটা শক্ত চরিত্র ও মানসিকতার আরেক নাম। একজন ব্যক্তি বা কর্মীদের একটি দল যদি লক্ষ্য অর্জনের জন্যে কঠোর প্রতিজ্ঞা ধরে রাখে, তবে জয় নিশ্চিত। এই গুণটি বিষণ্নতাকে দূরে রাখে। কোন অবস্থাতেই অবসাদগ্রস্ত ও উদাসীন হতে দেয় না আপনাকে। যেকোনো উদ্যোক্তার জন্যে এই গুণটি খুবই জরুরি। জিদ ও সাহসের মাধ্যমে কিছু অর্জন করলে এ গুণের জন্যে কৃতজ্ঞতাবোধ কাজ করে। উদ্যোক্তা হিসাবে চলার পথে এ গুণগুলোর চর্চা চালিয়ে যেতে হবে। সূত্র : ফোর্বস

 


মন্তব্য