kalerkantho


নিজের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তোলার পাঁচ উপকারিতা

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ১৩:২৪



নিজের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তোলার পাঁচ উপকারিতা

নিজের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তোলা আপনার নিজের সুস্থ থাকার জন্যই প্রয়োজনীয় একটি বিষয়। আর এ কাজটি যদি করা সম্ভব হয় তাহলে তা আপনার সুস্থ থাকার সম্ভাবনা অনেক বাড়িয়ে দেবে। এ লেখায় রয়েছে তেমন পাঁচটি বিষয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হাফিংটন পোস্ট।
১. নিজের ওপর নিয়ন্ত্রণ
আপনার নিজের ওপর নিয়ন্ত্রণ আছে, এমন বিশ্বাস রাখা অত্যন্ত প্রয়োজনীয় একটি বিষয়। আপনি যখন কোনো কাজ করার সময় তা কেন করছেন আর ঠিক কী করছেন তা জানেন না, তখন আপনার দিকভ্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। এ অবস্থাকে এড়িয়ে চলে নিজের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা সম্ভব হবে যদি আপনার নিজের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে ওঠে।
২. নিজেকে বিশ্বাস
কোনো একটি বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য আপনি যদি অন্যের মুখাপেক্ষি থাকেন তাহলে তা বাদ দিন। এ চর্চা অব্যাহত রাখলে এক পর্যায়ে আপনি আবিষ্কার করবেন যে, বড় সিদ্ধান্তও আপনি নিজেই নিতে পারছেন। নিজের ওপর আপনার সে বিশ্বাস জন্মেছে।
৩. আপনার আত্মমর্যাদা বাড়বে
আপনি যখন নিজের ওপর বিশ্বাস অর্জন করতে পারবেন তখন বুঝতে পারবেন আপনার আত্মমর্যাদা অনেকাংশে বেড়ে গেছে।

এটি আপনার এনার্জি যোগাবে। আপনি এর মাধ্যমে অন্য উচ্চতায় চলে যাবেন।
৪. নিজেকে গ্রহণ
আপনি যখন নিজেকে ভালোবাসবেন তখন নিজেকে গ্রহণও করতে পারবেন আগের তুলনায় ভালোভাবে। এতে আপনার নিজের সীমাবদ্ধতাগুলোও গ্রহণ করা সহজ হবে। এসব বিষয় একত্রিত করে বুঝতে হবে যে, আপনি কারো চেয়ে কম নন।
৫. অন্যের সঙ্গে সম্পর্কের উন্নতি
আপনার যদি নিজের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে ওঠে তাহলে তা অন্যের সঙ্গে সম্পর্কের উন্নতিতেও কাজে লাগবে। এক্ষেত্রে আপনার আত্মবিশ্বাস, সংযত ভাব ও অন্যান্য বিষয়গুলো অন্যকে আকর্ষণ করবে। আপনার নিজেকে ভালোবাসা অন্যের প্রতি ভালোবাসাতেও প্রকাশিত হবে।

 


মন্তব্য