kalerkantho


যেকোনো মানুষের নাম মনে রাখার ৫টি সহজ উপায়

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৬ ১৭:৩৯



যেকোনো মানুষের নাম মনে রাখার ৫টি সহজ উপায়

ডেল কার্নেগি বলেছিলেন, কোনো মানুষের কাছে পৃথিবীর সবচেয়ে মধুর শব্দটি হলো তার নিজের নাম। মাঝে মধ্যে অতি চেনা মানুষের নামটিও মনে আসতে চায় না।

আর সদ্য পরিচিতদের নাম ভুলে যাওয়া তো কোনো ঘটনাই নয়। মানুষের নাম মনে রাখার বিষয়টি স্মৃতিশক্তির সঙ্গে জড়িত। আমেরিকার ন্যাশনাল মেমোরি চ্যাম্পিয়নশিপের দুই বারের বিজয়ী রন হোয়াইট যেকোনো নাম মনে রাখার জন্যে ৫টি পরামর্শ দিয়েছেন। এক সময় এই চ্যাম্পিয়ন আফগানিস্তান যুদ্ধের অংশ নেওয়া ২৩০০ জন সেনার নাম মুখস্থ রেখেছিলেন। এরা সবাই যুদ্ধে নিহত হন। মাসখানেক সময় লাগলেও তিনি সবার নাম মনে রেখেছিলেন।

তিনি কিভাবে নাম মনে রাখেন তার কৌশল জানাচ্ছেন।

১. মনোযোগ দিন : এর মাধ্যমেই কারো নাম মনে রাখা যায় সবেয়ে সহজে। কারো নাম ভুলে যাওয়ার অর্থ হলো, নামটি যখন প্রথম উচ্চারিত হয় তখন আপনি তা ঠিকমতো শোনেননি।

আপনার কানে গেছে। কিন্তু আপনি মন দেননি। মনোযোগের সঙ্গে কারো নাম শোনার পর মনে মনে একই প্রশ্ন কয়েকবার করুন এবং নিজেই উত্তর দিন। প্রশ্নটি হবে, তার নামটি যেন কি?

২. লিপিবদ্ধ করুন : যেসব নাম জেনেছেন তার তথ্য সংরক্ষণ করে রাখুন। ভুলে গেলে সেখান থেকে দেখে নিন। যেগুলো প্রয়োজন সেগুলো লিখে কোথাও ঝুলিয়ে রাখুন। নাম শোনার আগে তার চেহারা দেখুন এবং বিশেষ কোনো বৈশিষ্ট্য শনাক্তের চেষ্টা করুন।

৩. একটা ছবি তৈরি করুন : অনেকেই বলেন, আমি কারো চেহারা ভুলি না। কিন্তু নাম মনে রাখতে পারি না। যদি তাই হয়, তবে নাম শোনার পরই তার একটা চেহারা মনে গেঁথে রাখুন। চোখে যা দেখা যায় তা খুব সহজে মনে থাকে। কিন্তু কানে যা প্রবেশ করে তা মনে রাখা একটু কঠিন। তাই নামের সঙ্গে মিল রেখে যেকোনো একটা ছবি মাথায় গেঁথে নিন। এই ছবিটা কেবল তার চেহারা নয়, যেকোনো জিনিস হতে পারে।

৪. ছবির সঙ্গে অন্যান্য বৈশিষ্ট্যের মিল খুঁজুন : চেহারার কিছু তথ্য মাথায় নিয়ে এর সঙ্গে অন্যান্য বৈশিষ্ট্যের সন্নিবেশ করুন। রন জানান, ধরুন একজনের নাম স্টিভ। তার সঙ্গে স্টোভ বা চুলার কথা চিন্তা করুন। আরো ভাবুন, এই স্টোভে তার ভ্রূ-জোড়া পোড়ানো হচ্ছে। লিসা নামের একটি মেয়ের চোখ দুটো ঠিক মোনালিসার মতো- এভাবে ভেবে নিন। মূলত গোটা চিত্রটা নানাভাবে আপনার কাছে স্মৃতি বয়ে আনবে।

৫. পর্যবেক্ষণ : একেক জায়গায় তো একেক জনের সঙ্গে দেখা হয়েছে আপনার। পরবর্তিতে একই স্থান দিয়ে যাওয়ার সময় চিন্তা করুন, এখানে যেন কার সঙ্গে দেখা হয়েছিল? প্রতিরাতে বিছানায় শুয়ে ভাবতে থাকুন, আজ কার কার সঙ্গে দেখা হয়েছিল? তাদের চেহারা মনে করতে থাকুন। নোট বুকে তাদের নামগুলো লিখে ফেলুন। সঙ্গে চেহারা দুই-একটি বৈশিষ্ট্যও লিখে ফেলুন। সূত্র : বিজনেস ইনসাইডার

 


মন্তব্য