kalerkantho


'ছেলেদের চেয়ে বেশি ঘুম দরকার মেয়েদের'

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৬ ০০:৩৩



'ছেলেদের চেয়ে বেশি ঘুম দরকার মেয়েদের'

যে কোনোদিন, যে কোনও সময়েই একটি ছেলের তুলনায় একটি মেয়ের বেশি ঘুম দরকার পড়ে। নতুন গবেষণার ভিত্তিতে এমনটাই দাবি করেছেন বিজ্ঞানীরা। তাঁর বলছেন, মেয়েদের মস্তিষ্ক পুরুষদের তুলনায় 'জটিল'। এই জটিলতার কারণেই বাড়তি ঘুম দরকার পড়ে।

বিজ্ঞানীদের দাবি অনুযায়ী, একটি ছেলের তুলনায় অন্তত ২০ মিনিট বেশি ঘুমোতে হবে মেয়েদের। কারণ হিসেবে তাঁরা বলেন, সারাদিনে একটি মেয়ের মস্তিষ্ক পুরুষের থেকে অনেক কঠিন কাজ করে থাকে। যার জন্য ব্রেনের এই অতিরিক্ত বিশ্রাম জুরুরি।

জানা গেছে, মধ্যবয়সি ২১০ জন নারী-পুরুষের উপর এই পরীক্ষা চালানো হয়। লাফবার্গ ইউনিভার্সিটির স্লিপ রিসার্চ সেন্টারের প্রাক্তন ডিরেক্টর, ঘুম বিশেষজ্ঞ জিম হর্ন জানান, আমাদের ঘুমের সময় মস্তিষ্ক নিজেই নিজেকে রিকভার ও রিপেয়ার করে তোলে।

তিনি জানান, আমাদের পুরনো স্মৃতি ধরে রাখা, আমাদের হাসি- এই সবকিছুই সম্পন্ন হয় মস্তিষ্কের কটেক্স অঞ্চল। গভীর ঘুমে এই কটেক্স অঞ্চল আপনা থেকে রিপেয়ার হয়। যাঁদের যত বেশি মাথা ঘামাতে হয়, তাঁদের তত বেশি মস্তিষ্কের বিশ্রাম দরকার। মানে, তত বেশি ঘুম।

মেয়েদের যেহেতু একসঙ্গে নানারকম কাজ করতে হয়, তার জন্য মস্তিষ্কের উপর দিয়ে ধকল বেশি যায়। সেই ধকল সামলাতেই মেয়েদের বেশি করে ঘুমাতে হবে।

জীবিকার প্রয়োজনে যেসমস্ত পুরুষের মাথা দিয়ে বেশি কাজ করতে হয়, একই কারণে তাঁদেরও বেশি করে ঘুমাতে হবে।

গবেষণায় দেখা গেছে, মেয়েরা কম ঘুমোলে তাঁদের মধ্যে মানসিক মর্মপীড়া, হতাশা, ক্রোধ ইত্যাদি বাড়ে। পুরুষদের ক্ষেত্রে অবশ্য তেমন কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায় না।

সূত্র: এই সময়


মন্তব্য