kalerkantho

শনিবার । ২১ জানুয়ারি ২০১৭ । ৮ মাঘ ১৪২৩। ২২ রবিউস সানি ১৪৩৮।


প্রতিদিন সেই একই ব্রেকফাস্ট? বদল আনুন

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৬ ০০:১৭



প্রতিদিন সেই একই ব্রেকফাস্ট? বদল আনুন

রোজ সকালে সেই একই ব্রেকফাস্ট? খেতে খেতে কি আপনি বোর হয়ে যাচ্ছেন? সেই একই ব্রেড-বাটার, দুধ-কর্নফ্লেক্স, বা ওটস, নয়তো ফ্রুটস্। জানেন কি সকালের এই বোরিং ব্রেকফাস্ট আপনার দিনের শুরুটাই এক নিমেষে ম্যা়ড়ম্যা়ড়ে করে দিতে পারে। ব্রেকফাস্ট টেবিলেই যদি সারাদিনের কাজের সব উদ্যম মাটি হয়ে যায়, কী করে চলবে বলুন তো? একটু অন্য রকম ভাবে সাজিয়ে তুলতে পারেন আপনার চেনাশোনা ব্রেকফাস্টকেই।

ফ্রুটস্ রিং :
দুধ-কর্নফ্লেক্সের ওপর ছড়িয়ে দিন আপনার পছন্দসই ফল। কলা, আঙুর, চেরি, স্ট্রবেরি বা আপেল, আনারস- আপনার যা ইচ্ছা। আবার সেই একই রকম করে কাটার বদলে নানা রকম শেপ-এও আনতে পারেন নতুনত্ব। কখনও গোল, কখনও চৌকো, কখনও বা লম্বা করে ফল কেটে সুন্দর করে গার্নিশ করে নিতে পারেন। বৈচিত্রের সঙ্গে সঙ্গে পুষ্টিও পেয়ে যাবেন ভরপুর। আর আপনার প্রতিদিনের একঘেয়ে ব্রেকফাস্টও চোখের নিমেষে বদলে যাবে।
ব্রেড স্যান্ডুইচ :
আপনার বাড়িতে নিশ্চয় গোল টিনের কৌটো আছে। ব্রাউনব্রেডের ওপর সেটা রেখে ব্রেডটি গোল করে কেটে নিন। তার ওপর একটি পিনাটস্ বাটার ভালো করে মাখিয়ে দিন। তারপর আপনার পছন্দমতো সবজি সাজিয়ে সহজেই একঘেয়ে স্যান্ডুইচের ভোল পাল্টে ফেলুন।
স্ক্র্যাম্বেল্ড এগ :
ডিম সিদ্ধ তো রোজই খান। আজ একটু নতুনত্য ট্রাই করুন না। ভুনা ডিমের ওপর রাখুন একটুকরো সসেজ়। আর যদি সাহস নিয়ে আর একটু এক্সপেরিমেন্ট করতে চান তা হলে ছড়িয়ে দিতে পারেন নানান সুস্বাদু ফলও। স্বাদের পাশাপাশি স্বাস্থ্যও থাকবে অটুট।
রুটি পিৎজ়া :
পিৎজ়া খেতে কে না ভালোবাসে? তবে রোজ রোজ পিৎজ়া খাওয়াটা স্বাস্থ্যের জন্য মোটেই খুব সুখের কথা নয়। কিন্তু পিৎজ়াকে যদি রুটির সঙ্গে জুড়ে দিয়ে স্বাস্থ্যকর করে তোলা যায়? তাহলে নিশ্চয় খুব মন্দ হয়না। তাই না? খুব সহজেই আপনি বাড়ির হাতে গড়া রুটিকে টেস্টি পিৎজ়ায় বদলে ফেলতে পারেন। কি ভাবে? রুটিকে পিৎজ়া বেস হিসাবে দিব্যি ব্যবহার করতে পারেন। রান্না করা নানান  সবজি সাজিয়ে দিন রুটির ওপর। তার সঙ্গে যোগ করুন টমেটো সস্ আর চিজ়। হয়ে গেল আপনার রুটি পিৎজ়া রেডি।
কলা আর ওমলেট :
ওমলেট খেতে সবাই ভালোবাসে। কিন্তু রোজ খেতে হলে আপনার বোরিং লাগবেই। তাই একঘেয়েমি কাটাতে ওমলেটের সঙ্গে যোগ করতে পারেন কলা। স্বাদে যেমন বদল আসবে, তেমন পুষ্টিও হবে ষোলোআনা।

সূত্র: আনন্দবাজার


মন্তব্য