kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


নতুন চিকিৎসা পদ্ধতিতে ১১ দিনেই দূর হলো স্তন ক্যান্সার

কালের কণ্ঠ অনলাইন   

১৩ মার্চ, ২০১৬ ১৪:৫৭



নতুন চিকিৎসা পদ্ধতিতে ১১ দিনেই দূর হলো স্তন ক্যান্সার

নতুন এক চিকিৎসা পদ্ধতিতে স্তন ক্যান্সারের টিউমার সম্পূর্ণভাবে দূর হচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। কোনো কোনো ক্ষেত্রে এটি সম্পূর্ণভাবে দূর হতে মাত্র ১১ দিন সময় লাগছে।

এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হাফিংটন পোস্ট।

স্তন ক্যান্সার দূর করার যুগান্তকারী এ পদ্ধতি কাজ করে মূলত দুই ধরনের ওষুধের ওপর ভিত্তি করে। ট্রাসটুজুমাব ও ল্যাপাটিনিব (trastuzumab and lapatinib) নামে এ ওষুধগুলো নির্দিষ্ট পদ্ধতি মেনে প্রয়োগ করেই স্তন ক্যান্সার দূর করতে সফল হয়েছেন চিকিৎসকরা।

একটি গবেষণাপত্রে স্তন ক্যান্সারের চিকিৎসা পদ্ধতির বিস্তারিত তুলে ধরা হয়েছে। এটি উপস্থাপিত হয়েছে ইউরোপিয়ান ব্রেস্ট ক্যান্সার কনফারেন্সে ১০ মার্চ।

নতুন এ চিকিৎসা পদ্ধতি সম্পর্কে ইউনিভার্সিটি অব ম্যানচেস্টারের প্রফেসর নিগেল বানড্রেড জানান, এটি একটি যুগান্তকারী সম্ভাবনা তুলে ধরেছে। এর কারণ বেশ কয়েকজন স্তন ক্যান্সার রোগীকে মাত্র ১১ দিনেই এর মাধ্যমে ক্যান্সার সম্পূর্ণ দূর করা সম্ভব হয়েছে। অ্যান্টি-এইচইআর২ থেরাপি পদ্ধতি ব্যবহার করে এ সাফল্য পাওয়া গেছে এবং এতে কেমোথেরাপির প্রয়োজনীয়তাও ফুরিয়েছে।

প্রফেসর নিগেল বানড্রেড বলেন, 'এ পদ্ধতি প্রত্যেক নারীর পক্ষে অন্যান্য চিকিৎসা পদ্ধতি কমিয়ে আনা সম্ভব হবে। '

এ বিষয়ে একটি ক্লিনিক্যাল ট্রায়ালে চিকিৎসা পদ্ধতিটির সাফল্য পাওয়া যায়। এ ট্রায়ালের জন্য ২৫৭ জন নারীকে অন্তর্ভুক্ত করা হয়। সে নারীদের নতুন এ পদ্ধতিতে চিকিৎসা দেওয়া হয় ২০১০ সালের নভেম্বর থেকে ২০১৫ সালের সেপ্টেম্বর পর্যন্ত। দুই ধাপ পদ্ধতিতে ট্রায়ালটি পরিচালিত হয়। প্রথম ধাপে ১৩০ জন নারীকে ও দ্বিতীয় ধাপে ১২৭ জন নারীকে অন্তর্ভুক্ত করা হয়।

ট্রায়াল শেষে দেখা যায়, যে নারীদের উভয় পদ্ধতিতে চিকিৎসা দেওয়া হয় তাদের ক্ষেত্রে সবচেয়ে সফলতা পাওয়া গেছে। এ ছাড়া ১১ শতাংশ ক্ষেত্রে ক্যান্সার সম্পূর্ণভাবে দূর হয়ে গেছে এবং ১৭ শতাংশ ক্ষেত্রে তারা পাঁচ মিলিমিটারের চেয়েও ছোট হয়ে গেছে।

এ ট্রায়ালে দেখা যায়, যে নারীদের স্তন ক্যান্সার দ্বিতীয় স্তরে ছিল, যেখানে ক্যান্সার ছড়িয়ে যাওয়ার কথা, সেখান থেকেও উপকৃত হওয়া গেছে।


মন্তব্য