যে ১১ ভুল আধুনিক পুরুষের করা উচিত নয়-335100 | জীবনযাপন | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০১৬। ১২ আশ্বিন ১৪২৩ । ২৪ জিলহজ ১৪৩৭


যে ১১ ভুল আধুনিক পুরুষের করা উচিত নয়

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৬ ১৮:০০



যে ১১ ভুল আধুনিক পুরুষের করা উচিত নয়

আপনি কতথানি আধুনিক পুরুষ তা প্রমাণিত হবে বেশ কয়েকটি বিষয়ের ওপর। এসব বিষয় আপনার আধুনিকতার যেমন প্রমাণ তেমন তা রুচিরও বিষয়। এ লেখায় রয়েছে তেমন কয়েকটি বিষয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
১. চুল কাটার আগে প্রসাধনী
চুল কাটার সময় আপনি যদি চুলে বাড়তি প্রসাধনী ব্যবহার করেন তাহলে তা চুল কাটায় প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে। তাই চুল কাটতে যাওয়ার আগে তা শ্যাম্পু ব্যবহার করে পরিষ্কার-পরিচ্ছন্ন করাই সবচেয়ে ভালো।
২. অতিরিক্ত চকচকে বা খুব নিম্নমানের পোশাক পরা
আপনি যে পরিবেশে যাচ্ছেন, সে পরিবেশের সঙ্গে মানানসই পোশাক পরাই বুদ্ধিমানের কাজ।  এখানে পরিবেশের সঙ্গে মানানসই নয় বরং অতিরিক্ত চকচকে বা খুব নিম্নমানের পোশাক পরা বোকামি।
৩. শেষ মুহূর্ত পর্যন্ত আমন্ত্রণ গ্রহণ না করা
আপনাকে কোনো একটি আমন্ত্রণা জানানো হলে তাতে যাচ্ছেন কি না, সে বিষয়ে সঠিকভাবে জানিয়ে দেওয়া উচিত। এজন্য আমন্ত্রণকারীকে শেষ মুহূর্ত পর্যন্ত ঝুলিয়ে রাখার প্রয়োজন নেই।
৪. চলতে চলতে হাত মেলানো
আপনি যতই ব্যস্ত হন না কেন, কারো সঙ্গে হাত মেলানোর জন্য দাঁড়ানোর আবশ্যকতা রয়েছে। এক্ষেত্রে চলতে চলতে হাত মেলানো বিব্রতকর।
৫. কারো সঙ্গে পরিচয় না করানো
আপনি যদি কারো সঙ্গে থাকেন এবং পরিচিত কারো সঙ্গে তাকে পরিচয় না করিয়ে দেন তাহলে তা অনেকের জন্য সত্যিই বিব্রতকর হয়ে যায়। এক্ষেত্রে সব সময়েই অন্যদের কথা ভাবা উচিত।
৬. কারো সামনে ফোন করা
আপনার সঙ্গে কারো আলোচনা হচ্ছে, এমন অবস্থায় কোনো গুরুত্বপূর্ণ ফোন আসলে তাকে একটু দুঃখ প্রকাশ করে দূরে গিয়ে কথা বলা উচিত। অন্যথায় তা আপনার সঙ্গে থাকা ব্যক্তির জন্য বিব্রতকর হয়ে উঠতে পারে।
৭. টেবিলে ফোন রাখা
কারো সঙ্গে আলোচনার সময় আপনার মোবাইল ফোন চোখের সামনে রাখা মানে মোবাইল ফোনের কল কিংবা মেসেজ তার চেয়েও গুরুত্বপূর্ণ বিষয়। আর তাই মোবাইল ফোন বাইরে না রেখে পকেটেই রাখা উচিত।
৮. ভুল চামচ, কাপ বা প্লেট ব্যবহার করা
কোথাও খেতে গেলে কিংবা কাউকে দাওয়াত করলে সঠিকভাবে  চামচ, কাপ বা প্লেট ব্যবহার করা উচিত। অন্যথায় এটি বিরক্তির উদ্রেক করতে পারে।
৯. ন্যাপকিনের ভুল ব্যবহার
রেস্টুরেন্টে খাওয়ার সময় ন্যাপকিন আপনার কোলে রাখাই নিয়ম। খাবার যেন কাপড়ে না পড়ে, এজন্য তা ব্যবহৃত হয়। কিন্তু আপনি যদি তা নাক মোছার কাজে ব্যবহার করেন তাহলে সত্যিই অন্যদের জন্য বিরক্তিকর হয়ে দাঁড়ায়।
১০. খাওয়ার আগেই লবণ দেওয়া
কারো রান্না করা খাবার আপনার চেখে দেখা উচিত সবার আগে। এটি চেখে দেখে তারপর প্রয়োজনমতো লবণ দেওয়া যেতে পারে। কিন্তু খাবার খাওয়া শুরুর আগেই যদি তাতে লবণ দিয়ে নেন তাহলে তা আপনার স্বাদকে যেমন নষ্ট করতে পারে তেমন রাঁধুনির প্রতিও অমর্যাদা হতে পারে।
১১. কোথাও ঢোকার আগে ক্যাপ/হ্যাট খুলে না নেওয়া
আপনি যদি কারো বাড়িতে, ব্যাংকে কিংবা গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে ঢুকতে যান তাহলে মাথায় দেওয়া ক্যাপ, হ্যাট কিংবা হেলমেট অবশ্যই খুলে নেবেন। এটি অতি প্রাচীন রীতি হলেও এখনও যথেষ্ট কার্যকর।

মন্তব্য