সে একা থাকতে চাইলেও তাকে সঙ্গ দিন!-335087 | জীবনযাপন | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

রবিবার । ২৫ সেপ্টেম্বর ২০১৬। ১০ আশ্বিন ১৪২৩ । ২২ জিলহজ ১৪৩৭


সে একা থাকতে চাইলেও তাকে সঙ্গ দিন!

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৬ ১৬:৫১



সে একা থাকতে চাইলেও তাকে সঙ্গ দিন!

আপনার প্রিয় মানুষটি যদি কোনো কারণে বলে যে, 'আমাকে একা থাকতে দাও।' তখন কী করবেন? গবেষকরা বলছেন এ পরিস্থিতিতে তাকে একা থাকতে দেওয়ার বদলে আপনার সঙ্গ দেওয়াই বুদ্ধিমানের কাজ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

নারীর মনের রহস্য বোঝার চেষ্টায় সম্প্রতি 'ডিকোডিং ওম্যান' নামে একটি উদ্যোগে উঠে এসেছে মজার কিছু তথ্য। এতে জানা গেছে, নারী যখন একা থাকতে চাওয়ার ইচ্ছা প্রকাশ করে তখন তা মোটেও তার ইচ্ছার প্রতিফলন নয়। এ সময়ে যদি তাকে সঙ্গ দেওয়া যায় সেটাই হয় সবচেয়ে ভালো।

এ ক্ষেত্রে ম্যাচিফাই নামে একটি মোবাইল রিলেশনপিশ অ্যাপ গুরুত্বপূর্ণ প্রচারণা চালাচ্ছে। অ্যাপটি ৭.২কে রেসপন্স পেয়েছে, যার ৮০ শতাংশই নারী। এ প্রচারণায় বহু তরুণী তাদের মনোভাব টুইটার ও ফেসবুকে প্রকাশ করছেন।

এ বিষয়ে সমীক্ষাটির উদ্দেশ্য ছিল নারীরা ঠিক কী চাইছে তাদের কথার ভিত্তিতে তা জেনে নেওয়া। আর তার ভিত্তিতে একজন পুরুষের কেমন প্রতিক্রিয়া তারা আশা করে তাও এ ক্ষেত্রে জানার বিষয়।

এসব প্রশ্নের মধ্যে ছিল 'আমি ভালো আছি' থেকে শুরু করে 'কোনো বিষয় নয়, এটা বাদ দাও' কিংবা 'আমি পাঁচ মিনিটের মধ্যে তৈরি হচ্ছি' কথার অর্থ কী হতে পারে।

এসব কথা বলার সময় পুরুষের কী করা উচিত এ বিষয়ে জিজ্ঞাসা করা হলে জানা যায়, যখন একজন নারী বলেন, তিনি পাঁচ মিনিটের মধ্যে তৈরি হচ্ছেন, তখন ৪৫ শতাংশ ক্ষেত্রে নারীর মনোভাব থাকে তিনি রেডি হওয়ার সময় তাকে বাড়ির অন্যান্য কাজের মাধ্যমে সহায়তা করা উচিত। এ ছাড়া ৩৪ শতাংশ মনে করে তাকে আরও সময় নেওয়ার ব্যাপারে আশ্বস্ত করা উচিত এবং ২১ শতাংশ ক্ষেত্রে অভিমত প্রকাশ করা হয় যে এ সময়টি পুরুষ টিভি দেখে নিতে পারে।

কোনো নারী যখন বলে তিনি ভালো আছেন তখন পুরুষের কী করা উচিত? এ বিষয়ে ৪০ শতাংশ নারী জানিয়েছেন তার এ কথা বলার অর্থ বুঝতে হবে। অন্যদিকে ৪০ শতাংশ নারী জানিয়েছেন এ ক্ষেত্রে বুঝে নিতে হবে সবকিছু স্বাভাবিক নেই। অন্যদিকে ২০ শতাংশ নারী মনে করেন তাকে এ সময় সত্যিই একা থাকতে দেওয়া উচিত।

অন্যদিকে কোনো নারী যখন একা থাকতে চান তখন তাকে কী একা থাকতে দেওয়া উচিত কিংবা নারী কি সত্যিই একা থাকতে চাইছেন? এ প্রসঙ্গে নারীরা জানান, এ ক্ষেত্রে তিনি চাইছেন তার পুরুষটি যেন তার সঙ্গে থাকে।

মন্তব্য