দ্রুত মানসিক চাপ কমাতে...-335030 | জীবনযাপন | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০১৬। ১২ আশ্বিন ১৪২৩ । ২৪ জিলহজ ১৪৩৭


দ্রুত মানসিক চাপ কমাতে...

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৬ ১১:৪১



দ্রুত মানসিক চাপ কমাতে...

১. জাদুকরী ‘পাওয়ার পোজ’
কেবল অঙ্গভঙ্গির মাধ্যমে এক নিমিষেই আত্মবিশ্বাস ফিরে পেতে পারেন। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানী অ্যামি কাডির মতে, দুই পা দুদিকে ছড়িয়ে দুই হাত কোমরের দু’পাশে রাখুন। একে বলা হয় ‘ওয়ান্ডার ওম্যান পোজ’। এর মাধ্যমে শরীর ও মনে ক্ষমতা, শক্তিমত্তা ও আত্মবিশ্বাস ফুটে ওঠে। নিমিষেই উধাও হয় মানসিক চাপ।
২. পাসওয়ার্ড বদলান
শুনে অর্থহীনও মনে হতে পারে। তবে পরীক্ষিত। ব্যাংকের অনলাইন অ্যাকাউন্ট বা সামাজিক যোগাযোগ মাধ্যমের পাসওয়ার্ডটি চট করে বদলে ফেলুন। কারণ এতে আপনার মনে হবে, যাক, বর্তমান অবস্থার একটা দিক অন্তত পরিবর্তন হয়েছে।
৩. ঠাণ্ডা মাথায় ভাবুন
যেকোনো চাপের মুখে ঠাণ্ডা মাথায় চিন্তা করার অভ্যাস গড়ে তোলা জরুরি। এটা মানসিক চাপ সামলে রাখায় মৌলিক পদ্ধতির একটা অংশ। এ ক্ষেত্রে কেবল সমস্যা নিয়েই যে চিন্তা করতে হবে, ব্যাপারটা তা নয়। অপ্রাসঙ্গিক বিষয়ে গভীর চিন্তাও চাপমুক্তি ঘটায়। নিজের বিশ্বাস, অভিজ্ঞতা, উদ্দেশ্য, চিন্তাভাবনা ইত্যাদি নিয়ে গভীরভাবে ভাবতে থাকুন। মনের পেরেশানি দূর হয়ে সাহস ফিরে পাবেন।
৪. ‘স্টপ স্ট্রেস’
এটা কৌশলী একটি পদ্ধতি। এই ইংরেজি শব্দের প্রতিটি অক্ষর একেকটি কৌশল প্রকাশ করে। ‘এস’ দিয়ে বোঝায় স্টপ। আক্ষরিক অর্থেই দুশ্চিন্তা বন্ধের সিদ্ধান্ত নিন। এরপর ‘টি’ দিয়ে বোজায় টেক এ ব্রেথ। গভীরভাবে কয়েকবার শ্বাস নিতে হবে। ‘ও’ দিয়ে বোঝানো হয়েছে অবজার্ভ। ঠিক কী কারণে মানসিক চাপের উদয় ঘটেছে, তা বোঝার চেষ্টা করুন। আর ‘পি’-তে হলো প্রসিড। মানে এবার এগিয়ে যাওয়ার পালা।
৫. তৃপ্তির মাপকাঠি নির্দিষ্ট করুন
যতটুকুই হোক, কাজে কিছু না কিছু সফলতা আসেই। যেকোনো বিষয়ে তৃপ্তির একটা মাপকাঠি থাকা দরকার। কারণ এতে করে আপনার একটা লক্ষ্যমাত্রা থাকবে। কিন্তু না থাকলে পর্যাপ্ত পাওয়ার পরও আপনার মধ্যে হতাশা কাজ করতে পারে।
৬. পরোপকার
দারুণ এক উপায়। বিশেষজ্ঞ ড. অ্যাডাম গ্রান্ট বলছেন, মানসিক শান্তি পেতে ৫ মিনিট ব্যয় করুন। যেমন, সহকর্মীর কাজে সহযোগিতা করতে পারেন। কেউ মানসিকভাবে ভেঙে পড়লে কিছুটা সময় তাঁকে পরামর্শ দিতে পারেন।
--ফোর্বস সাময়িকী অবলম্বনে সাকিব সিকান্দার

মন্তব্য