kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


ধনীদের সেরা উক্তি যা ধন লাভের উপায় বাতলে দেয়

কালের কণ্ঠ অনলাইন   

১১ মার্চ, ২০১৬ ১৮:৩৪



ধনীদের সেরা উক্তি যা ধন লাভের উপায় বাতলে দেয়

ধনী হওয়া একটা প্রক্রিয়া যা গুটিকয়েক মানুষের জন্যে প্রযোজ্য নয়। সবাই সঠিক উপায়ে চেষ্টা করলে ধনী হতে পারেন।

বিশ্বের সব সফল ব্যক্তিরা ধনী হওয়ার জন্যে কিছু স্বাস্থ্যকর 'পথ্য' দিয়েছেন যা তাদের উক্তি হিসাবে বিখ্যাত হয়ে রয়েছে। এগুলো দেখে নিন।

১. আপনি কত অর্থ কামাই করছেন তার ওপর নির্ভর করে না যে আপনি সম্পদ গড়তে পারবেন কি না। আপনার আয়ের অঙ্ক কত বড় তাও বিষয় নয়। সম্ভবত ধনী হওয়ার জন্যে  আপনি ইতিমধ্যে যথেষ্ট কামাই করে ফেলেছেন - ডেবিড ব্যাচ।

২. অধিকাংশ মানুষ যা চায় তা পায় না। এক প্রথম কারণটি হলো, তারা জানেন না কি চাইছেন। ধনীরা পুরোপুরি নিশ্চিত থাকেন যে তারা সম্পদ চান - টি হার্ভ ইকার।

৩. অর্থ উপার্জনের দ্রুততম উপায় হলো সমস্যার সমাধান করা। যত বড় সমস্যা আপনি সমাদান করবেন তত বেশি কামাই করতে পারবেন - স্টিভ সিবোল্ড।

৪. ধনীদের সম্পদ তাদের প্রতিবছরের আয় দিয়ে পরিমাপ করা হয় না। বরং তারা কতটা সঞ্চয় করেছেন এবং সময়ের সঙ্গে বিনিয়োগ করেছেন তা দিয়ে মাপা হয় - রামিত শেঠি।

৫. আপনাকে বিশ্বাস করতে হবে যে, নিজের ভাগ্য আপনি নিজেই গড়বেন। আপনিই নিজের গুণের সৃষ্টি করবেন। অর্থ ও সফলতাকে কেন্দ্র করে একমাত্র আপনিই সংগ্রাম করে যাবেন। চেতন বা অবচেতনভাবে শেষ পর্যন্ত মানুষটি আপনিই - টি হার্ভ ইকার।

৬. কর্ম আদর্শের মাধ্যমে পরিচিতি লাভ করুন। অর্থ দিয়ে কি কিনছেন তা দিয়ে নয় - গ্রান্ট কারডোন।

৭. চিন্তার অবয়ব থেকে সম্পদের অস্তিত্বের শুরু। যার চিন্তা নির্দিষ্ট গতিতে পরিচালিত হয়, তার কাছে সম্পদের পরিমাণ সীমাবদ্ধ থাকে। কিন্তু বিশ্বাস সীমাবদ্ধতাকে দূর করে দেয় - নেপোলিওন হিল।

৮. ধীরে সুষ্ঠাভাবে কাজ করা বেশ সহজ। তবে দ্রুত ধনী হওয়ার সহজ নয় - ওয়ারেন বাফেট।

৯. অধিকাংশ মানুষ জীবনে একটি বিষয় বুঝতে ভুল করেন। তা হলো, কত টাকা কামাই করলেন তা নয়, কত অর্থ নিজের কাছে রয়েছে তাই আসল ব্যাপার - রবার্ট কিয়োসাকি।

১০. সম্পদের পাহাড়ের পথটি ফাঁদ ও নানা বিপদে পূর্ণ। আর এ কারণেই অধিকাংশ মানুষ এ পথে হাঁটতে ব্যর্থ হন। তারা এই যন্ত্রণা, দুশ্চিন্তা আর দায়িত্বিও নিতে চান না। তারা এ সমস্যা চান না - টি হার্ভ ইকার।

১১. সফল হতে যা নিয়ন্ত্রিতভাবে দিতে পারেন তা হলো প্রচেষ্টা। অধিকাংশ মানুষ ন্যূনতম শ্রম দিয়ে থাকেন। কিন্তু আশা করেন সর্বোচ্চ সুবিধা। দায়িত্বের মধ্যে ডুবে না গিয়ে ধনীরা লক্ষ্য অর্জনের সুবিধাজনক উপায় খোঁজেন। উদ্দেশ্য সাধন করতে তারা অন্যদের চেয়ে বেশি পথ হাঁটেন। একই সঙ্গে মেধার প্রয়োগ ঘটাতে সচেষ্ট থাকেন - ড্যানিয়েল অ্যালাই।

১২. যে কেউ ধনী হতে পারেন- এ কথা নিজেকে বলার মাধ্যমে সম্পদশালী হওয়ার আশার জন্ম দিন। ধনী হওয়ার যাবতীয় অধিকার অর্জন করুন এবং এটা আপনার আন্তরিক প্রচেষ্টা। সবকিছু আপনার ওপরই নির্ভরশীল - স্টিভ সিবোল্ট। সূত্র : বিজনেস ইনসাইডার

 


মন্তব্য