চাকরি হারিয়েছেন? ৫ উপায়ে আর্থিক-334415 | জীবনযাপন | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বুধবার । ২৮ সেপ্টেম্বর ২০১৬। ১৩ আশ্বিন ১৪২৩ । ২৫ জিলহজ ১৪৩৭


চাকরি হারিয়েছেন? ৫ উপায়ে আর্থিক বিষয়গুলো ঠিক রাখুন

কালের কণ্ঠ অনলাইন   

১০ মার্চ, ২০১৬ ১৭:৫৪



চাকরি হারিয়েছেন? ৫ উপায়ে আর্থিক বিষয়গুলো ঠিক রাখুন

চাকরি হারানো অনেকের কাছেই গুরুত্বপূর্ণ আর্থিক উপার্জনের উৎস হারিয়ে ফেলা। এক্ষেত্রে বেশ কিছুদিন বা নতুন চাকরি না পাওয়া পর্যন্ত আর্থিক সঙ্কটের মাঝে থাকতে হতে পারে। তার প্রস্তুতি হিসেবে বেশ কিছু বিষয় জেনে রাখা উচিত। এ লেখায় রয়েছে তেমন কিছু বিষয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফোর্বস।
১. গুরুত্বপূর্ণ সংখ্যাগুলো জেনে রাখুন
গুরুত্বপূর্ণ আর্থিক বিষয়গুলো চাকরি হারানোর সময় ভালোভাবে জেনে রাখা উচিত। এক্ষেত্রে আপনার কত টাকা ঋণ রয়েছে এবং তার কিস্তি হিসেবে মাসে কত টাকা দিতে হয় এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। এছাড়া আপনার দৈনিন্দিন খরচ চালাতে কত টাকা প্রয়োজন হয়, নানা গুরুত্বপূর্ণ বিল দিতে কত টাকা খরচ হয় ইত্যাদি জেনে নিন। পাশাপাশি আপনার যে খরচগুলো কিছুদিন ধরে আটকে রাখা যাবে সেগুলোর তালিকাও করে নিন।
২. নগদ অর্থের পরিমাণ জেনে নিন
আপনার হাতে নগদ কত টাকা রয়েছে, ব্যাংকে কত টাকা রয়েছে এবং প্রয়োজনের সময় কত টাকা যোগাড় করা যাবে এসব বিষয় জেনে রাখুন। এ সংখ্যাগুলো আপনার পরবর্তী সময়ে কতদিন পর্যন্ত চলা যাবে বা বিল ইত্যাদি পরিশোধ করা যাবে তা জেনে রাখতে সহায়তা করবে। এছাড়া স্থায়ী চাকরি না পাওয়া পর্যন্ত অর্থ উপার্জনে অস্থায়ী কোনো কাজ করতে হবে কি না, তাও জেনে নেওয়া যাবে এ হিসাবের মাধ্যমে।
৩. সুযোগ-সুবিধা জেনে নিন
চাকরি ছেড়ে দিলে বা চলে গেলেও আপনি প্রতিষ্ঠান থেকে বিভিন্ন সুযোগ সুবিধা কিছুদিন পেতে পারেন। যেমন স্বাস্থ্য বীমাসহ কয়েক ধরনের বীমা। এছাড়া আইনগতভাবে আপনি যে আর্থিক সুবিধাগুলো পাবেন তা বুঝে নিতে ভুলবেন না।
৪. অবসরের পরিকল্পনা
আপনি যদি প্রতিষ্ঠানে কোনো অবসরের পরিকল্পনা হিসেবে অর্থ জমা করে থাকেন তাহলে চাকরি চলে গেলে বা ত্যাগ করলে তার সুবিধা পাবেন। এক্ষেত্রে আপনার জমাকৃত অর্থের যথাযথ লভ্যাংশ জমা হয়েছে কি না, তা জেনে নিন।
৫. প্রফেশনালের সহায়তা নিন
আপনি যদি হঠাৎ কর্মহীন হয়ে পড়েন তাহলে চাকরি থেকে যেসব সুযোগ সুবিধা রয়েছে তা বুঝে নিতে সমস্যাতেও পড়তে পারেন। এক্ষেত্রে আর্থিক বিষয়সহ অন্যান্য বহু বিষয় রয়েছে, যা আপনার পাওনা। এসব পাওনা আদায় করতে এবং অন্যান্য বিষয়ে সমস্যা এড়িয়ে চলতে পেশাদার ব্যক্তিদের সহায়তা নিতে পারেন। তারা আপনার চাকরির নানা বিষয় যেমন অনুসন্ধান করে আইনসম্মত সিদ্ধান্ত জানাতে পারবেন তেমনটা অন্য কেউ পারবেন না। এছাড়া আর্থিক বিষয় পুনরুদ্ধার করার জন্যও পেশাদার ব্যক্তিদের সহায়তা নিতে পারেন। তারা আপনার যোগ্যতা ও অভিজ্ঞতা অনুযায়ী সঠিকভাবে করণীয় জানিয়ে দিতে পারবেন।

মন্তব্য