kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


ঘুমের সমস্যা? আপনার জিহ্বার আকার ও টনসিল পরীক্ষা করুন

কালের কণ্ঠ অনলাইন   

১০ মার্চ, ২০১৬ ১২:২৪



ঘুমের সমস্যা? আপনার জিহ্বার আকার ও টনসিল পরীক্ষা করুন

রাতে ঘুম না আসার সমস্যা নিয়ে অনেকেই হিমশিম খান। বহু চেষ্টা করেও সঠিক সময়ে ঘুমাতে না পারায় রাতে ঘুমের পরিমাণ যেমন কমে যায় তেমন দিনের কাজকর্মেও নানা ধরনের বিপত্তি তৈরি হয়।

সম্প্রতি এর কারণ অনুসন্ধানে বেশ কয়েকটি বিষয় নিয়ে গবেষণা করেন বিজ্ঞানীরা। এতে জানা গেছে জিহ্বার আকার যদি বড় হয় কিংবা টনসিলে যদি কোনো সমস্যা থাকে তাহলে ঘুমের সমস্যা হতে পারে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

গবেষকরা জানাচ্ছেন, অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া একটি বড় সমস্যা যে কারণে ঘুম আসতে ব্যাঘাত ঘটে। আর এ সমস্যায় কষ্ট পেতে থাকলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া যাবে। কারণ হিসেবে জানা যায়, বিশেষজ্ঞ চিকিৎসকরা ঘুমের এ সমস্যাগুলো সম্পর্কে অভিজ্ঞ এবং তারা শ্বাস-প্রশ্বাসের সমস্যার সঙ্গে ঘুম না আসার কারণ দূর করতে সক্ষম।

গবেষকরা জানান, বড় টনসিল ও জিহ্বা অনেক সময় মুখের ভেতর সমস্যা সৃষ্টি করে। এ অবস্থায় জিহ্বা কিছুটা পিছিয়ে গিয়ে গলায় শ্বাস-প্রশ্বাসের পথে ব্যাঘাত ঘটায়। একই কাজ করে বড় টনসিল। এটি শ্বাস-প্রশ্বাসের পথ বন্ধ করে ঘুমে ব্যাঘাত ঘটাতে পারে।

গবেষকরা জানিয়েছেন, তারা দেখেছেন বড় টনসিল ও জিহ্বা ঘুমের সময় মুখের ভেতরের দিকে বা গলায় বাতাস চলাচলে ব্যাঘাত সৃষ্টি করে। যাদের দেহের ওজন বেশি কিংবা স্থূলতায় আক্রান্ত, তাদের এ প্রবণতা বেশি দেখা যায়।

স্লিপ অ্যাপনিয়া একটি ঘুমের বড় ধরনের সমস্যা। এ সমস্যায় বিশ্বব্যাপী বহু মানুষই আক্রান্ত। আর এ সমস্যার অন্যতম কারণ বড় টনসিল ও বড় জিহ্বা।

এ সমস্যায় বিশ্বের বহু মানুষ আক্রান্ত হলেও এর সঠিক চিকিৎসা নেওয়ার বিষয়টি উপেক্ষিতই রয়ে গেছে। এর অন্যতম কারণ রোগটির মূল সম্পর্কে ভুক্তভোগীদের জ্ঞানের অভাব। বিশেষজ্ঞরা বলছেন, এ সমস্যায় হৃদরোগ, ডায়াবেটিস, বিষণ্ণতা ও স্মৃতিভ্রষ্টতাসহ বিভিন্ন রোগ হতে পারে।

ঘুমের এ সমস্যার উৎপত্তি মুখগহ্বরে হওয়ায় ডেন্টিস্টরাও অনেক সময় এ রোগের সঠিক সমাধান দিতে পারেন বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এ ছাড়া এ ক্ষেত্রে টনসিলের চিকিৎসাও জরুরি।


মন্তব্য