kalerkantho


স্টেম সেলের ঘাটতিতে হতে পারে গর্ভপাত

কালের কণ্ঠ অনলাইন   

৯ মার্চ, ২০১৬ ১৬:৪২



স্টেম সেলের ঘাটতিতে হতে পারে গর্ভপাত

গবেষকরা প্রথমবারের মতো গর্ভপাতের জন্য দায়ী একটি স্টেম সেলের ঘাটতিকে চিহ্নিত করতে পেরেছেন বলে দাবি করেছেন।   যেসব নারী বেশ কয়েকবার গর্ভপাতের শিকার হয়েছেন তাদের চিকিৎসায় নতুন দিগন্তের সন্ধান পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে সাম্প্রতিক এ গবেষণার ফলাফলে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
গর্ভপাতের কারণ নিয়ে গুরুত্বপূর্ণ এ আবিষ্কার কাজে লাগিয়ে এবার গর্ভপাত বন্ধ করা সম্ভব হবে বলে আশা করছেন গবেষকরা। এজন্য যে স্টেম সেলটির ঘাটতিতে গর্ভপাত হচ্ছে, তার চিকিৎসা করলেই চলবে বলে তারা মনে করছেন।
গবেষণাটি করেছেন যুক্তরাজ্যের ওয়ারউইক ইউনিভার্সিটির গবেষকরা। এতে তারা ১৮৩ জন নারীর দেহে বিস্তারিত অনুসন্ধান চালান, যাদের কমপক্ষে তিনটি গর্ভপাত ঘটেছে। এতে তাদের গর্ভে একধরনের স্টেম সেলের ঘাটতি দেখা যায়।
গবেষকরা জানান, বিশ্বের এক শতাংশ নারীর গর্ভপাত সমস্যা অত্যন্ত প্রবল এবং তাদের প্রায়ই গর্ভপাত হয়ে যায়। এছাড়া আরও বহু নারী বিচ্ছিন্নভাবে এ সমস্যায় আক্রান্ত হন।
গবেষকরা অনুসন্ধান শেষে সিদ্ধান্তে পৌঁছেছেন যে, গর্ভস্থ শিশুর বেড়ে ওঠার জন্য স্টেম সেলের প্রয়োজনীয়তা রয়েছে।

এ স্টেম সেলের ঘাটতির কারণে নারীদের ঘন ঘন গর্ভপাত হয়ে যায়।
এ বিষয়ে গবেষণাপত্রটির সহলেখক সিওবহান কোয়েনবি বলেন, এটি খুবই গুরুত্বপূর্ণ বিষয় এবং এ গবেষণার ফলাফল কাজে লাগিয়ে নারীদের গর্ভপাত প্রতিরোধ করা সম্ভব হতে পারে।
বর্তমানে প্রচলিত কিছু ওষুধ ব্যবহার করেও গর্ভের স্টেম সেলের বৃদ্ধি ঘটানো সম্ভব। এতে গর্ভপাতের সম্ভাবনা কমতে পারে। যদিও বিষয়টি এখনও গবেষণা পর্যায়ে রয়েছে এবং পরবর্তীতে তা চিকিৎসাবিজ্ঞানে প্রয়োগ হতে পারে। গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে নিউসার জার্নালে।


মন্তব্য