kalerkantho

রবিবার। ২২ জানুয়ারি ২০১৭ । ৯ মাঘ ১৪২৩। ২৩ রবিউস সানি ১৪৩৮।


কাজে আত্মবিশ্বাস ফেরাতে ৪ কাজ করুন

কালের কণ্ঠ অনলাইন   

৯ মার্চ, ২০১৬ ১১:১৭



কাজে আত্মবিশ্বাস ফেরাতে ৪ কাজ করুন

১. সোজা হয়ে বসুন
কাজটি খুব একটা কঠিন নয়। কিন্তু ফল দেয় ‘জাদুকরি’। পিঠ টান করে চেয়ারে বসে কাজ করুন। আপনার ঢং বা অঙ্গভঙ্গি আত্মবিশ্বাসের জানান দেবে। হার্ভার্ডের মনোবিজ্ঞানী কাডির পছন্দের ঢংটি হলো ‘ওয়ান্ডার ওম্যান পোজ’। চেয়ারে দুই কাঁধ ছেড়ে দিয়ে বসে থাকলে মস্তিষ্কে নাকি এই বার্তাটি চলে যায় যে ‘আমি ক্ষুদ্র ও দুর্বল’। আর মেরুদণ্ড টান টান করে বসলে নিজেকে মনে হবে অনেক শক্তিশালী।
২. জিনিসপত্র নাগালের বাইরে রাখুন
টেবিল-চেয়ারে বসে কাজ করলে কয়েকটি প্রয়োজনীয় জিনিস খানিকটা দূরে রাখুন। যেন খুব সহজেই সেগুলোর নাগাল পাওয়া না যায়। কলম, নোটপ্যাড বা মুঠোফোন দৃষ্টিসীমার ভেতরেই থাকে। কিন্তু খেয়াল রাখতে হবে সেগুলো যেন সহজেই নাগালের মধ্যে না আসে। এতে অলস দেহটা একটু এদিক-সেদিক নড়াচড়ার সুযোগ পাবে।
৩. ছবিগুলো থাকবে ওপরে
যদি পরিবার বা সন্তানদের দু-একটি ছবি দেয়ালে টাঙাতে চান, তবে তা বেশ ওপরের দিকে রাখুন; যাতে ঘাড় উঁচিয়ে দেখতে হয়। চোখ বরাবর ছবি থাকলে তা দেখতে মোটেও চোখের ব্যায়াম হবে না। কিন্তু ওপরের দিকে থাকলে আপনাকে নড়াচড়া করতেই হবে। এতেই আপনার আলস্যভাব কেটে যাবে।
৪. পারলে হাঁটুন
স্বভাবগতভাবেই অলস হয়ে থাকলে চেয়ার থেকে ওঠা কঠিন হয়ে পড়ে। কিন্তু একটানা কাজ করলে কিংবা বসে থাকলে মনোযোগ ছুটে যেতে পারে। সে ক্ষেত্রে কিছু সময় এদিক-সেদিক হাঁটার চেষ্টা করুন। কর্মক্ষেত্রে যাওয়া-আসার সময়ও এই কাজটি করতে পারেন। কাডি এক গবেষণায় জানান, হাঁটলে দেহে রক্ত চলাচল বাড়ে। আর রক্ত চলাচল বাড়লে মানুষ নিজের অস্তিত্ব বেশি করে অনুভব করে।
--বিজনেস ইনসাইডার অবলম্বনে সাকিব সিকান্দার


মন্তব্য