kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


মুখ ধোওয়ার সময় যে ভুলগুলো আমরা করি

কালের কণ্ঠ অনলাইন   

৮ মার্চ, ২০১৬ ২১:৫৯



মুখ ধোওয়ার সময় যে ভুলগুলো আমরা করি

গরম হোক বা শীত। নিজেকে ফ্রেশ রাখতে মুখ ধোওয়া জরুরি।

মুখের ত্বকে জমে থাকা অতিরিক্ত ধুলো, ময়লা, তেল দূরে সরিয়ে নিজেকে পরিচ্ছন্ন রাখতে দিনে অন্তত দু’বার মুখ ধুতেই হয়। তবে এই মুখ ধোওয়া নিয়েই অনেকের নানা রকম বাতিক রয়েছে। জেনে নিন কিছু ভুল যা আমরা মুখ ধোওয়ার সময় করেই থাকি।

বার বার ধোওয়া : অতিরিক্ত গরমের কারণে বা তৈলাক্ত ত্বকের কারণেও অনেকেই দিনে চার, পাঁচ বার মুখ ধুয়ে থাকেন। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন দিনে দু’বারের বেশি মুখ ধোওয়া উচিত্ নয়। এতে ত্বকের ক্ষতি হয়।

শোওয়ার আগে মুখ না ধোওয়া : অনেকেই আবার রাতে মুখ না ধুয়ে শুয়ে পড়েন। এতে ত্বকের সমস্যা বাড়ে। রাতে ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই মুখ ভাল করে ধুয়ে নিন।

সকালে উঠে মুখ না ধোওয়া : রাতে বাড়ি ফিরে মুখ ধুয়ে শুলেও অনেকেই সকালে উঠে ভাল করে মুখ ধুতে ভুলে যান। বিউটিশিয়ানরা জানাচ্ছেন রাতে ঘুমোতে যাওয়ার আগে ও সকালে ঘুম থেকে উঠে অবশ্যই ধুতে হবে মুখ।

অতিরিক্ত তৈলাক্ত ত্বক : যাদের অতিরিক্ত তৈলাক্ত ত্বক তাঁরা জল দিয়ে মুখ ধোওয়ার আগে অতিরিক্ত তেল শুষে নিন। ব্লটিং পেপার দিয়ে কপাল ও নাকের দু’পাশের তেল শুষে নিন বা টোনারে তুলো ভিজিয়ে মুখের অতিরিক্ত তেল শুষে নিন।

ফেস ওয়াশ : ফেস ওয়াশ কেনার সময় অনেকেই নিজের ত্বকের খেয়াল রাখেন না। নিজের ত্বকের ধরন বুঝে  হালকা, নন-ফোমিং ফেস ওয়াশ বেছে নিন।

ঠান্ডা পানি : গরমে আরাম পেতে অনেকেই ঠান্ডা পানির ঝাপটা দিয়ে মুখ ধুতে থাকেন। মুখ ধোওয়ার সময় ইষদুষ্ণ জল ব্যবহার করুন।

অতিরিক্ত স্ক্রাব : ব্রণ থাকলে অনেকেই বার বার স্ক্রাব করতে থাকেন। বেশি মাত্রায় এক্সফোলিয়েট করলে প্রয়োজনীয় তেল শুকিয়ে গিয়ে ত্বক রুক্ষ হয়ে যায়।

সূত্র: আনন্দবাজার


মন্তব্য