গর্ভপাতের পর যৌনতা শুরু করতে...-332492 | জীবনযাপন | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০১৬। ১৫ আশ্বিন ১৪২৩ । ২৭ জিলহজ ১৪৩৭


গর্ভপাতের পর যৌনতা শুরু করতে...

কালের কণ্ঠ অনলাইন   

৫ মার্চ, ২০১৬ ১৮:২৫



গর্ভপাতের পর যৌনতা শুরু করতে...

গর্ভের সন্তান অপরিণত অবস্থায় থাকতেই যদি কোনো কারণে নষ্ট হয়ে যায় তাহলে গর্ভপাত হতে পারে। আর গর্ভপাতের পর যৌনতা নিয়ে বহু মানুষেরই প্রশ্ন রয়েছে। এ লেখায় রয়েছে সে বিষয়ে কয়েকটি তথ্য। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টেলিগ্রাফ।
গর্ভপাতের পর যৌনতা শুরুর সময়টি নিয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে। বিষয়টি বিভ্রান্তিকর বলেও মনে করেন অনেকে। এ বিষয়ে সঠিক সময় কোনটি হবে এ প্রসঙ্গে উত্তর দিয়েছেন ড. পেট্রা বয়ন্টন।
গর্ভপাতের কতদিন পর যৌনতা শুরু করা উচিত?
ছয় মাস?
তিন মাস?
রক্তপাত বন্ধ হওয়ার পর?
শারীরিক ও মানসিকভাবে সুস্থ হওয়ার পর?
এ প্রসঙ্গে চিকিৎসকদের মত হলো ওপরের সবগুলোই ক্ষেত্রবিশেষে প্রযোজ্য হতে পারে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসারে একজন নারীর গর্ভপাতের পর ছয় মাস অপেক্ষা করা উচিত। অন্যদিকে অধিকাংশ পশ্চিমা চিকিৎসককে শেখানো হয় গর্ভপাতের পর তিন মাস অপেক্ষা করার কথা। অন্যদিকে নিউ আমেরিকান রিসার্চের মতে আপনি যখন এ বিষয়ে প্রস্তুত হবেন তখন তা থেকে দূরে থাকার শারীরিক কোনো কারণ নেই।
অধিকাংশ ক্ষেত্রেই একবার গর্ভের সন্তান নষ্ট হয়ে গেলে পরবর্তী সন্তান জন্ম নেওয়ার জন্য চেষ্টা করতে কিছুদিন অপেক্ষা করার পরামর্শ দেওয়া হয়। আবার কোনো দুর্ঘটনা ঘটতে পারে, এমনটা ধারণা করেই তা বলা হয়।
এছাড়া বিভিন্ন ধরনের শারীরিক জটিলতা থাকলে সে কারণেও গর্ভস্রাবের পর গর্ভধারণ করতে দেরি করার পরামর্শ দেওয়া হয়। এক্ষেত্রে চিকিৎসকদের কয়েকটি পরামর্শ হলো-
১. একবার গর্ভপাতের পর আপনার পরবর্তী গর্ভধারণের জন্য বহু মাস অপেক্ষা করতে হবে এমন কোনো কথা নেই।
২. কোনো জটিলতা রয়েছে কি না, তা পরীক্ষা করে নিন।
৩. সবকিছু স্বাভাবিক থাকলে গর্ভপাতের পর নিজেকে সুস্থ মনে করলেই যৌনতা শুরু করা যায়। তবে গর্ভপাতের পর কোনো নিজে সুস্থ মনে না করলে কোনো অবস্থাতেই যৌনতা শুরু করা উচিত নয়।
৪. গর্ভপাতের পর কোনো সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

মন্তব্য