প্রতিদিন ৭ গ্লাস পানি খেলেই ঝরবে ২০০-332439 | জীবনযাপন | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

রবিবার । ২৫ সেপ্টেম্বর ২০১৬। ১০ আশ্বিন ১৪২৩ । ২২ জিলহজ ১৪৩৭


প্রতিদিন ৭ গ্লাস পানি খেলেই ঝরবে ২০০ ক্যালোরি

কালের কণ্ঠ অনলাইন   

৫ মার্চ, ২০১৬ ১৪:৩৫



প্রতিদিন ৭ গ্লাস পানি খেলেই ঝরবে ২০০ ক্যালোরি

সম্প্রতি এক দল আমেরিকান গবেষকের গবেষণায় বলা হয়, প্রতিদিন যে পরিমাণ পানি খাওয়া হয়, তা ১ শতাংশ বৃদ্ধি করলেই দেহের চিনি, সোডিয়াম এবং কোলেস্টরেলের মাত্রা অনেকাংশে কমে আসে। ওই গবেষণায় বলা হয়, দিনে ৭ গ্লাস পানি খেলেই ২০০ ক্যালোরি বেরিয়ে যাবে দেহ থেকে।

বহুকাল ধরে বলে আসা হচ্ছে, প্রতিদিন ১ থেকে দেড় লিটার পানি খাওয়া উচিত। এ তথ্য নিয়ে আর কোনো গবেষণা তেমন হয়নি। এতে করে দেহের ক্ষতিকর ও বিষাক্ত পদার্থ বেরিয়ে যায়। 'জার্নাল অব হিউম্যান নিউট্রিশন অ্যান্ড ডায়াটেটিকস'-এ বলা হয়, দিনে দুই-তিন গ্লাস পানি বেশি খাওয়া হলেই বাড়তি উপকারিতা মিলবে।

২০০৫ সাল থেকে  ২০১২ সালের মধ্যে ১৮ হাজার ৩০০ জন মানুষের খাদ্যাভ্যাস বিশ্লেষণ করে বিজ্ঞানীরা। দেখা হয়েছে তারা প্রতিদিন কতটুকু খাবার পানি পান করেন। এদের প্রত্যেকেই গড়ে ৪.২ গ্লাস করে পানি পান করেছেন। চা, কফি বা অন্য উৎস থেকে গৃহিত পানি এখানে হিসাবে ধরা হয়নি। শুধুমাত্র খাবার পানি মোট গৃহিত পানির ৩০ শতাংশ। তাদের গড় ক্যালোরি ছিল ২১৫৭। যার মধ্যে ১২৫ ক্যালোরি আসে চিনিপূর্ণ পানীয় থেকে এবং ৪৩২ ক্যালোরি আসে ক্যালোরিসমৃদ্ধ কিন্তু নিম্ন মানের পুষ্টিকর খাবার থেকে।

এদের মধ্যে যারা পানি খাওয়ার পরিমাণ ১ শতাংশ বৃদ্ধি করেছেন তারা ৬৮-২০৫ ক্যালোরি ঝরাতে সমর্থ হয়েছেন। এ ছাড়া সোডিয়াম গ্রহণ কমেছে ৭৮-২৩৫ গ্রাম এবং চিনি কমেছে ৫-১৮ গ্রাম। সূত্র : হিন্দুস্তান টাইমস

 

মন্তব্য