বাড়তি ওজন নিয়ন্ত্রণে আনতে পারে বাদাম-332412 | জীবনযাপন | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০১৬। ১৬ আশ্বিন ১৪২৩ । ২৮ জিলহজ ১৪৩৭


বাড়তি ওজন নিয়ন্ত্রণে আনতে পারে বাদাম

কালের কণ্ঠ অনলাইন   

৫ মার্চ, ২০১৬ ১২:১৮



বাড়তি ওজন নিয়ন্ত্রণে আনতে পারে বাদাম

যারা বাদাম পছন্দ করেন তাদের জন্যে সুখবর। জার্নাল অব অ্যাপ্লাইড রিসার্চ অন চিলড্রেন-এর এক গবেষণায় বলা হয়, সপ্তাহে তিন থেকে চারবার বাদাম খেলে বডি ম্যাস ইনডেক্স কমে যায়।

ইউনিভার্সিটি অব হাস্টন, বেইলর কলেজ অব মেডিসিন এবং টেক্সাস উইমেনস ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা ২৫৭ জন স্কুলপড়ুয়ার ওপর গবেষণা করেন। এদের সবার বিএমআই স্বাভাবিকের চেয়ে অনেক বেশি ছিল। টানা ছয় মাস তাদের ওপর নিরীক্ষা চলে।

এ সময়ের মধ্যে এই দলের অর্ধেক মানুষকে বাদাম ও বাদামের মাখন খাওয়ানো হয়। সপ্তাহে ৩-৪ বার বাদাম খাওয়ানো হয় তাদের। অপর দলকেও বাদাম দেওয়া হয়। তবে সপ্তাহে কম খাওয়ানো হয়। এরা সবাই এ সময়ের মধ্যে পুষ্টিবিষয়ক শিক্ষা দেওয়া হয় এবং শারীরিক কসরতও পালন করে তারা।

গবেষণায় দেখা যায়, যারা বেশ বাদাম খেয়েছেন তাদের বিএমআই অনেক কমে গেছে। যারা কম বাদাম খেয়েছিলেন তাদের চেয়ে বেশি বাদাম খাওয়া দলটি দ্বিগুণ নিয়ন্ত্রণে চলে গেছে। এসব তথ্য দেন ক্রেইগ জনস্টোন।

ক্রেইগ আরো বলেন, স্থূলতাকে নিয়ন্ত্রণ করা যেতে পারে বাদামের মাধ্যমে। গবেষণা তাই বলছে। বাদাম খেয়ে মানুষ ওজন, ক্ষুধা ইত্যাদি নিয়ন্ত্রণ করতে পারে।

হাফিংটন পোস্টে আরেকটি প্রতিবেদনে বলা হয়, যেকোনো ধরনের বাদামেই এমন উপকারিতা মিলতে পারে। তবে সাধারণত যে বাদাম আমরা সহজেই রাস্তায় পাওয়া যায় সেটাই অনেক ভালো।
সূত্র : ফক্স নিউজ

 

মন্তব্য