kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


বলিরেখা দূরে রাখতে...

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৬ ১৩:০৪



বলিরেখা দূরে রাখতে...

মানসিক চাপ : মানসিক চাপের প্রভাব চেহারায়ও পড়ে। অনেকেরই বাড়তি মানসিক চাপের কারণে অকালে মুখে বলিরেখা পড়ে যায়।

তাই বলিরেখা দূরে রাখতে মানসিক চাপ কমানো উচিত।

ধূমপান : ধূমপানে চোখের চারপাশে ও ওপরের ঠোঁটে বলিরেখা পড়ে এবং ধীরে ধীরে তা আরো ছড়িয়ে পড়ে। মদ্যপানেও অনুরূপ বলিরেখা পড়তে পারে। বলিরেখা থেকে দূরে থাকতে ধূমপান ও মদ্যপান থেকে বিরত থাকা উচিত।

চোখের মেকআপ : চোখের চারপাশের ত্বক খুবই সংবেদনশীল। এ অংশে মেকআপ নিতে গিয়ে অনেকেই জোরে ব্রাশ ঘষেন। এতে ত্বকের যথেষ্ট ক্ষতি হয়। এই অভ্যাস পরবর্তী সময়ে চোখের আশপাশের অংশে বলিরেখা সৃষ্টি করতে পারে। এ কারণে চোখসংলগ্ন স্থানে মেকআপ করতে হবে খুবই সতর্কতার সঙ্গে।

উল্টাপাল্টা শোয়া : মুখের ওপর চাপ পড়তে পারে—এমন ঢঙে শুয়ে থাকা কিংবা ঘুমানোর কারণেও মুখে বলিরেখা সৃষ্টি হতে পারে। অনেকেই মুখের একপাশে বালিশ চেপে ঘুমান, অনেকে আবার হাত দিয়ে গাল বা মুখের একাংশ চেপে ঘুমান। এ অভ্যাসগুলো মুখে বলিরেখা সৃষ্টি করতে পারে।

মুখভঙ্গি : অনেকেই মেকআপ নেওয়া, ছবি তোলাসহ নানা কারণে ভ্রু কুচকানো কিংবা অদ্ভুত মুখভঙ্গি করে থাকেন। এসব মুখভঙ্গি আপনার মুখে বলিরেখা সৃষ্টি করতে পারে। তাই মুখভঙ্গি সব সময় স্বাভাবিক রাখাই ভালো।

সৌন্দর্যচর্চা : অনেকেই নানা কারণে সৌন্দর্য বাড়ানোর জন্য মেকআপ নেন। এ মেকআপ নিম্নমানের হলে তা ত্বকে বলিরেখা সৃষ্টি করতে পারে। অনেকেই শুষ্ক ত্বকে ম্যাট ফাউন্ডেশন দেন, যা ত্বকের বলিরেখার জন্য দায়ী।

হিন্দুস্তান টাইমস অবলম্বনে ওমর শরীফ পল্লব


মন্তব্য