kalerkantho

তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকছে না

নিজস্ব প্রতিবেদক   

২১ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকছে না

প্রাথমিকের তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো ধরনের পরীক্ষা থাকছে না। সম্ভব হলে আগামী ডিসেম্বর থেকেই তা কার্যকর করতে চায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এটি নাও যদি হয়, ২০২০ শিক্ষাবর্ষ থেকে লক্ষ্য বাস্তবায়নের জোর প্রস্তুতি চলছে। পরীক্ষা উঠে গেলে শিক্ষার্থীকে ভিন্ন পদ্ধতিতে মূল্যায়ন করা হবে।

গত ১৩ মার্চ প্রাথমিক শিক্ষা সপ্তাহের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অতিরিক্ত চাপে লেখাপড়া নিয়ে শিশুদের মধ্যে যেন ভীতি তৈরি না হয় সে জন্য শিক্ষক ও অভিভাবকদের নজর দিতে অনুরোধ করেন। সূত্র জানায়, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারেই তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা না রাখার ব্যাপারে কাজ শুরু করেছে মন্ত্রণালয়। এ নিয়ে শিগগিরই জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট ও শিক্ষাবিদদের সঙ্গে আনুষ্ঠানিকভাবে আলোচনা করা হবে। এরপর একটি চূড়ান্ত প্রস্তাবনা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে। সেখান থেকে সম্মতির পরই সিদ্ধান্ত কার্যকর করা হবে। জানা যায়, পরীক্ষা তুলে দেওয়া হলেও উপস্থিতি, হোম ওয়ার্ক ও ক্লাস ওয়ার্কের ভিত্তিতে তাদের মূল্যায়ন করা হতে পারে।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেন গতকাল বুধবার সাংবাদিকদের বলেন, ‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা পদ্ধতি না রাখার ব্যাপারে কাজ চলছে। তবে শিশুদের কিভাবে মূল্যায়ন করা হবে, সে বিষয়টি নিয়ে এখন ভাবা হচ্ছে। সেটা চূড়ান্ত করতে চাইলেই আমরা পরীক্ষা বাদ দিতে চাই। এ ছাড়া প্রাক-প্রাথমিক শিক্ষাও যাতে দুই বছরের হয়, সে ব্যাপারে কাজ চলছে।’

তবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের কাছে গত রাতে জানতে চাইলে তিনি এ ব্যাপারে এখনো কিছু জানেন না বলে জানান।

প্রধানমন্ত্রী সেদিন বলেন, ‘শিশুদের শিক্ষার ওপর অতিরিক্ত চাপ দেওয়া উচিত নয়। তাদের পড়াশোনাটা তারা যেন খেলতে খেলতে, হাসতে হাসতে সুন্দরভাবে নিজের মতো করে নিজে পড়তে পারে—সে ব্যবস্থাটা করা উচিত।’

মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রধানমন্ত্রীর এই বক্তব্যের পরই প্রাথমিক ও গণশিক্ষা সচিব শিশুদের ওপর চাপ কমাতে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষাব্যবস্থা তুলে দেওয়ার চিন্তা-ভাবনা করছেন।

জাতীয় শিক্ষানীতি-২০১০-এ প্রথম ও দ্বিতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা না রেখে ধারাবাহিক মূল্যায়নের কথা বলা হয়েছে। কিন্তু এখন তৃতীয় শ্রেণি পর্যন্তই পরীক্ষা না রাখার ব্যাপারে ভাবছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব। অভিভাবকদের অন্যতম দাবি, পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা না রাখ। কিন্তু সে ব্যাপারে কোনো ভাবনার কথা জানায়নি মন্ত্রণালয়।

জানা যায়, দেশে এখন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৬৫ হাজার ৫৯৩টি। আর বেসরকারি, কিন্ডারগার্টেন, এনজিওসহ সব ধরনের শিক্ষার্থী মিলিয়ে স্কুলের সংখ্যা প্রায় সোয়া এক লাখ।  এতে প্রায় এক কোটি ৮০ লাখ শিক্ষার্থী অধ্যয়ন করছে।

 

 

মন্তব্য