kalerkantho


সংবাদপত্র ব্যবস্থাপনা ও অনুসন্ধানী সাংবাদিকতা

কালের কণ্ঠে কানাডার দুই সম্পাদক

নিজস্ব প্রতিবেদক   

২২ অক্টোবর, ২০১৮ ০০:০০



কালের কণ্ঠে কানাডার দুই সম্পাদক

কালের কণ্ঠ’র সংবাদ ও ব্যবস্থাপনা আন্তর্জাতিক মানদণ্ডে নেওয়ার লক্ষ্য সামনে রেখে আজ সোমবার শুরু হচ্ছে অনুসন্ধানী সাংবাদিকতা ও ব্যবস্থাপনা বিষয়ক পাঁচ দিনব্যাপী নিবিড় প্রশিক্ষণ কর্মশালা। কালের কণ্ঠ কার্যালয়ে কর্মশালা পরিচালনা করবেন বিশ্বখ্যাত দৈনিক পত্রিকা টরন্টো স্টারের সাবেক প্রধান সম্পাদক মাইকেল কুক ও সাবেক নির্বাহী সম্পাদক মারডক ডেভিস। মাইকেল কুক গত জুনে টরেন্টো স্টারের সম্পাদক পদ থেকে অবসরে যান। তিনি এর আগে শিকাগো সান টাইমস, দ্য ভ্যানকুবার, নিউ ইয়র্ক ডেইলি নিউজের প্রধান সম্পাদকের দায়িত্ব পালন করেন। মারডক ডেভিস টরেন্টো স্টার থেকে অবসরে গেছেন প্রায় পাঁচ বছর আগে। তিনিও দীর্ঘদিন শিকাগো সান টাইমসে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে ছিলেন।

খ্যাতিমান এই দুই সাংবাদিক গতকাল রবিবার ঢাকায় এসে পৌঁছান। পরে বিকেলে তাঁরা কালের কণ্ঠে এসে নির্বাহী সম্পাদক মোস্তফা কামালের সঙ্গে মতবিনিময় করেন। তাঁরা আন্তর্জাতিক গণমাধ্যমের বর্তমান চ্যালেঞ্জ, বাংলাদেশে গণমাধ্যমের সামগ্রিক পরিস্থিতি ও অনুসন্ধানী সাংবাদিকতার সম্ভাবনা ও চ্যালেঞ্জ

নিয়ে আলোচনা করেন। পরে তাঁরা কালের কণ্ঠ’র বিভিন্ন বিভাগ ঘুরে আদর্শ গণমাধ্যম প্রতিষ্ঠানের জন্য উপযুক্ত পরিবেশ দেখে উচ্ছ্বসিত প্রশংসা করেন।

ক্রোয়েশিয়াভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম সংগঠন—ইনভেসটিগেটিভ জার্নালিজম সেন্টারের প্রতিষ্ঠাতা সভাপতি সাসা লেকোভিচের পরিচালনায় কালের কণ্ঠে এক সপ্তাহব্যাপী অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা শেষ হয়েছে গত শনিবার।

সুইডেনের ফোজো মিডিয়া ইনস্টিটিউটের অর্থায়নে দুটি উদ্যোগেই সহযোগিতা করছে বাংলাদেশের গণমাধ্যম গবেষণা ও উন্নয়নবিষয়ক বেসরকারি সংস্থা এমআরডিআই।

 

 



মন্তব্য