kalerkantho


এনডিপি ভেঙে তিন টুকরা

ন্যাপ থেকে গানি-মোস্তফাকে বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক   

১৮ অক্টোবর, ২০১৮ ০০:০০



এনডিপি ভেঙে তিন টুকরা

২০ দলীয় জোটের সঙ্গে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) সম্পর্ক ছিন্ন করেছে—এমন ঘোষণার পর দলটিতে চলছে বহিষ্কার-পাল্টা বহিষ্কার। গতকাল বুধবার পর্যন্ত দলে তিনটি ভাগ স্পষ্ট হয়েছে। এর মধ্যে দুটি অংশই দলের চেয়ারম্যানকে বহিষ্কারের কথা জানিয়েছে। একজন প্রেসিডিয়াম সদস্যকে পাল্টা বহিষ্কারের কথা জানিয়েছেন দলের চেয়ারম্যান ও মহাসচিব।

অন্যদিকে জোট থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেওয়া বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (বাংলাদেশ ন্যাপ) চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম গোলাম মোস্তফা ভূইয়াকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।

গত শনিবার গণফোরাম, জাতীয় সমাজতান্ত্রিক দল ও নাগরিক ঐক্যকে নিয়ে জাতীয় ঐক্যফ্রন্ট নামের নতুন জোট গড়ে বিএনপি। এর তিন দিন পর গত মঙ্গলবার বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় এনডিপি ও বাংলাদেশ ন্যাপ।

ওই দিন মধ্যরাতেই এনডিপির প্রচার সম্পাদক দাবিদার জিয়াউল হকের পক্ষ থেকে এক বিবৃতির মাধ্যমে দলটির চেয়ারম্যান ও মহাসচিবকে বহিষ্কারের কথা জানানো হয়। একই সঙ্গে প্রেসিডিয়াম সদস্য মো. মুত্তাকিম হোসেনকে এনডিপির চেয়ারম্যান হিসেবে ঘোষণা করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০ দলীয় জোট-পরিপন্থী কাজে যুক্ত হওয়ায় দলের চেয়ারম্যান পদ থেকে খোন্দকার গোলাম মোর্ত্তজা এবং মহাসচিবের পদ থেকে মঞ্জুর হোসেন ঈসাকে বহিষ্কার করা হয়েছে। মো. মুত্তাকিম হোসেনকে এনডিপির নতুন চেয়ারম্যান এবং ওসমান গণিকে ভারপ্রাপ্ত মহাসচিব করা হয়েছে।

অন্যদিকে গতকাল বুধবার এনডিপির দপ্তর সম্পাদক জাহিদ হোসেন ই-মেইলে গণমাধ্যমে পাঠানো একটি বিবৃতিতে বলেছেন, খন্দকার গোলাম মোর্ত্তজাকে বহিষ্কার করে ২২ জেলার সভাপতিরা বিশেষ জরুরি সভায় সর্বসম্মতিক্রমে মো. তাহেরকে সভাপতি নির্বাচিত করেছেন।

এর আগে দলটির চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা এবং মহাসচিব মঞ্জুর হোসেন ঈসা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দলীয় নেতৃত্বের প্রতি আনুগত্য প্রকাশ না করায় এবং দলের শৃঙ্খলাপরিপন্থী কাজে জড়িত থাকায় প্রেসিডিয়াম সদস্য মো. মুত্তাকিম হোসেনকে দল থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। দলের সাধারণ সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এদিকে গতকাল বাংলাদেশ ন্যাপ জরুরি সভা ডেকে দলের চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম গোলাম মোস্তফা ভূইয়াকে বহিষ্কার করেছে। দলের সাংগঠনিক সম্পাদক এম এন শাওন সাদেকীকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান করা হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলাদেশ ন্যাপের প্রচার সম্পাদক এ রহমান জিকু স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শাওন সাদেকীকে ভারপ্রাপ্ত সভাপতি ও মশিউর রহমানকে ভারপ্রাপ্ত মহাসচিব নির্বাচিত করা হয়েছে। বাংলাদেশ ন্যাপ ২০ দলীয় জোটের সঙ্গে আছে এবং থাকবে বলেও জানানো হয়। এ ছাড়া বাংলাদেশ ন্যাপের সাংগঠনিক নিয়মনীতি ও কার্যক্রম লঙ্ঘন করায় জেবেল রহমান গানি ও গোলাম মোস্তফা ভূইয়াকে বহিষ্কার করা হয়েছে।



মন্তব্য