kalerkantho


সম্পাদক পরিষদের ৭ দফা

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সমর্থন

নিজস্ব প্রতিবেদক   

১৭ অক্টোবর, ২০১৮ ০০:০০



সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সমর্থন

ডিজিটাল নিরাপত্তা আইনের ৯টি ধারা সংশোধনসহ সম্পাদক পরিষদের সাত দফা দাবির প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। সংশ্লিষ্ট ধারা বাতিলের জন্য সম্পাদক পরিষদ আইনি কোনো পদক্ষেপ নিতে চাইলে বিনা পারিশ্রমিকে সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে সমিতি। গতকাল মঙ্গলবার দুপুরে সমিতির এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়। সমিতির পক্ষ থেকে বলা হয়, এই আইন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারার চেয়েও উদ্বেগজনক।

এদিকে ডিজিটাল নিরাপত্তা আইনের ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩ নম্বর ধারা সংশোধনের জন্য সরকারকে গতকাল লিগ্যাল নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট এস এম জুলফিকার আলী জুনু। নোটিশ পাওয়ার ৩০ দিনের মধ্যে সংশ্লিষ্ট ৯টি ধারা বাতিল বা সংশোধনে পদক্ষেপ না দিলে রিট আবেদন দাখিল করা হবে। তথ্য ও আইনমন্ত্রী এবং মন্ত্রিপরিষদ, তথ্য ও আইনসচিবকে এই নোটিশ দেওয়া হয়েছে।

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সম্পাদক পরিষদের দাবি এবং নিজেদের উদ্বেগের কথা জানাতে গতকাল দুপুরে সমিতি ভবন মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সমিতির সভাপতি অ্যাডভোকেট মো. জয়নুল আবেদীন। সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকনের সঞ্চালনায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সমিতির সহসভাপতি গোলাম মোস্তফা, ড. গোলাম রহমান ভূঁইয়া, ট্রেজারার নাসরিন আক্তার, সিনিয়র সহসম্পাদক কাজী মো. জয়নুল আবেদীন, সদস্য মাহফুজ বিন ইউসুফ, অ্যাডভোকেট মো. আহসান উল্লাহ ও মেহেদী হাসান উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, শুধু সাংবাদিক সমাজই নয়, আইনজীবীসহ অন্যান্য শ্রেণি-পেশা এবং সাধারণ মানুষসহ প্রায় সবাই এই আইনের ব্যাপারে ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেছে। তাই দেশ ও গণতন্ত্র, সংবাদপত্রের স্বাধীনতা এবং মানুষের সাংবিধানিক অধিকার রক্ষার লক্ষ্যে অবিলম্বে এই ধারাগুলো বাতিল করতে হবে।

সম্পাদকদের দাবির প্রতি রিপোর্টার্স উইদাউট বর্ডারসের সমর্থন এদিকে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনে এ দেশের শীর্ষস্থানীয় সম্পাদকদের দাবির প্রতি সমর্থন জানিয়েছে বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (রিপোর্টার্স স্যান্স ফ্রন্টিয়ার্স, সংক্ষেপে আরএসএফ)। গতকাল আরএসএফ তার ওয়েবসাইটে এ কথা জানায়।

এতে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা আইনের ৯টি ধারা সংশোধনের দাবিতে গত সোমবার ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে ১৬টি বাংলাদেশি পত্রিকার সম্পাদকরা ঐক্যবদ্ধ হয়ে নজিরবিহীন এক মানববন্ধন করেছেন।

আরএসএফের এশিয়া-প্যাসিফিক ডেস্কের প্রধান ড্যানিয়েল ব্যাস্টার্ড বলেন, ‘আইনের কিছু ধারার কারণে সংবাদমাধ্যমের স্বাধীনতা অসম্ভব হয়ে উঠবে। ওই ধারাগুলোর বিরোধী বাংলাদেশি সাংবাদিকদের কর্মসূচিকে আমরা পুরোপুরি সমর্থন করি।’

ড্যানিয়েল ব্যাস্টার্ড বলেন, বাংলাদেশের গণতন্ত্রের ভিত্তি হলো গণমাধ্যমের স্বাধীনতা। আর ডিজিটাল নিরাপত্তা আইন গণমাধ্যমের স্বাধীনতার জন্য বড় হুমকি হয়ে উঠেছে।

ড্যানিয়েল ব্যাস্টার্ড আরো বলেন, ‘জাতীয় নির্বাচনের দুই মাস আগে আমরা সংসদ সদস্যদের এই আইন সংশোধনের আহ্বান জানাই।’



মন্তব্য