kalerkantho


শ্রিংলা যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত হচ্ছেন রিভা বাংলাদেশে

কূটনৈতিক প্রতিবেদক   

১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



শ্রিংলা যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত হচ্ছেন রিভা বাংলাদেশে

বাংলাদেশে ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন। অন্যদিকে বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে আসতে পারেন রিভা গাঙ্গুলি দাস। আগামী বছরের শুরুর দিকে এ রদবদল কার্যকর হতে পারে। গত ২ আগস্ট  ভারতের হিন্দুস্থান টাইমসে এবং গতকাল বুধবার টাইমস অব ইন্ডিয়া পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। ঢাকা ও দিল্লির কূটনৈতিক সূত্রগুলোও এমন রদবদলের সম্ভাবনার কথা জানিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত নভতেজ শরণা এ বছরের শেষ দিকে অবসরে যাচ্ছেন। তাঁর স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন ভারতের পররাষ্ট্র সার্ভিসের ১৯৮৪ ব্যাচের কূটনীতিক হর্ষ বর্ধন শ্রিংলা।

হিন্দুস্থান টাইমসে গত ২ আগস্ট প্রকাশিত প্রতিবেদনে ওয়াশিংটনে ভারতের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে শ্রিংলাকে মোদি প্রশাসনের অন্যতম সেরা পছন্দ হিসেবে উল্লেখ করা হয়েছে। সেখানে আরো বলা হয়েছে, ঢাকার সঙ্গে নয়াদিল্লির সম্পর্ক দেখভালের ক্ষেত্রে শ্রিংলা ভারতেও অত্যন্ত প্রশংসিত হয়েছেন। তিনি তাঁর ৩৩ বছরের বর্ণাঢ্য কূটনীতিক জীবনে অনেক কূটনৈতিক ইস্যু দক্ষতার সঙ্গে সামাল দিয়েছেন। ঢাকার সঙ্গে সম্পর্ককে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অত্যন্ত গুরুত্ব দেন। বাংলাদেশে আগামী নির্বাচনকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে উল্লেখ করে ভারতীয় ওই পত্রিকাটি বলেছে, নির্বাচনের প্রাক্কালে ঢাকাতেই থাকবেন শ্রিংলা। তিনি ২০১৬ সালের জানুয়ারি মাসে ঢাকায় ভারতের হাইকমিশনার হিসেবে যোগ দেন।

অন্যদিকে বাংলাদেশে ভারতের সম্ভাব্য পরবর্তী হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস ভারতের পররাষ্ট্র সার্ভিসের ১৯৮৬ ব্যাচের কূটনীতিক। বর্তমানে তিনি ভারত সরকার পরিচালিত স্বায়ত্তশাসিত সংস্থা ‘ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্সে (আইসিসিআর)’ মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি রুমানিয়া, আলবেনিয়া ও মালদোভায় ভারতের রাষ্ট্রদূত এবং পরবর্তীতে নিউ ইয়র্কে ভারতের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন।



মন্তব্য