kalerkantho


লিঙ্গসমতার সূচকে এশিয়ায় দ্বিতীয় বাংলাদেশ

কালের কণ্ঠ ডেস্ক   

১০ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



লিঙ্গসমতার সূচকে এশিয়ায় দ্বিতীয় বাংলাদেশ

লিঙ্গসমতার বৈশ্বিক সূচকে বাংলাদেশের বেশ অগ্রগতি হয়েছে। ‘ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম’ এর (ডাব্লিউইএফ) তালিকা অনুযায়ী, লিঙ্গসমতার ক্ষেত্রে এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান এখন দ্বিতীয়। আর পুরো বিশ্বের মধ্যে অবস্থান ৪৭তম।

সম্প্রতি লিঙ্গসমতার সূচকটি প্রকাশ করে সুইডেনভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান ডাব্লিউইএফ। তাতে এশিয়ার শীর্ষ ১০টি দেশের মধ্যে সবার ওপরে আছে ফিলিপাইন। এরপরই আছে বাংলাদেশ। ডাব্লিউইএফের প্রতিবেদনে বাংলাদেশ সম্পর্কে বলা হয়েছে, ‘দক্ষিণ এশিয়ার দেশটি গত বছরের চেয়ে কয়েক ধাপ ওপরে উঠে এসে বিশ্বের মধ্যে ৪৭তম অবস্থানে রয়েছে। বাংলাদেশ অর্থনৈতিক সুযোগ-সুবিধাসহ সার্বিকভাবে লিঙ্গবৈষম্যের ৭২ শতাংশ কমিয়ে আনতে সক্ষম হয়েছে। পার্লামেন্টের সদস্য হওয়া, ঊর্ধ্বতন কর্মকর্তা কিংবা ব্যবস্থাপক পদে চাকরি করা এমনকি টেকনিক্যাল অনেক সেক্টরে লিঙ্গবৈষম্য কমে এসেছে। এ ছাড়া আয়ের বৈষম্য কমার ক্ষেত্রেও বেশ অগ্রগতি ঘটেছে।’

এশিয়ার দেশগুলোর তালিকায় বাংলাদেশের পরে আছে যথাক্রমে মঙ্গোলিয়া, লাওস, সিঙ্গাপুর, ভিয়েতনাম, থাইল্যান্ড, মিয়ানমার, ইন্দোনেশিয়া ও কম্বোডিয়া। উল্লেখ্য, ডাব্লিউইএফ বিভিন্ন দেশের অর্থনীতি, শিক্ষাব্যবস্থা, স্বাস্থ্যসেবা ও রাজনৈতিক সুযোগ-সুবিধা পরিস্থিতির ওপর বিবেচনা করে এ তালিকা করে থাকে। সূত্র : ডাব্লিউইএফ।



মন্তব্য