kalerkantho


সিলেটের গোলাপগঞ্জ পৌরসভা নির্বাচন

অবশেষে প্রার্থী পেল বিএনপি

সিলেট অফিস   

১০ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



অবশেষে প্রার্থী পেল বিএনপি

সিলেটের গোলাপগঞ্জ পৌরসভা উপনির্বাচনে মূল দলের কাউকে না পেয়ে শেষ পর্যন্ত স্বেচ্ছাসেবক দলের পৌর কমিটির আহ্বায়ক রাজু আহমদ চৌধুরীকে দলীয় প্রার্থী ঘোষণা দিয়েছে বিএনপি। এর আগে নাম ঘোষণার পর দলীয় প্রতীকে নির্বাচনে এক প্রার্থীর অস্বীকৃতির পর আর প্রার্থী খুঁজে পাচ্ছিল না দলটি। এদিকে মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখে গতকাল রবিবার পাঁচ মেয়র পদপ্রার্থী তাঁদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

জানা গেছে, গোলাপগঞ্জ পৌরসভা উপনির্বাচনে বিএনপির পক্ষে ১৬ জন প্রার্থী দলীয় মনোনয়ন চান। গত বুধবার বিএনপির নীতি-নির্ধারণী ফোরামের সভায় জেলা বিএনপির সহসভাপতি মহিউস সুন্নাহ চৌধুরী নার্জিসকে দলের মনোনয়ন দেওয়া হয়। মনোনয়ন পাওয়ার এক দিন পর দলীয় প্রতীকে নির্বাচন না করার ঘোষণা দিয়ে নার্জিস জানান, এলাকাবাসীর চাপে দলীয় পরিচয়ে নির্বাচন করা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এতে বিপাকে পড়ে বিএনপি। বিগত নির্বাচনে ধানের শীষ প্রতীকে নির্বাচনে অংশ নেওয়া পৌর বিএনপির সাবেক সভাপতি গোলাম কিবরিয়া চৌধুরী শাহিনও পরে রাজি হননি দলীয় প্রতীকে নির্বাচনে। তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবেই নির্বাচনে অংশ নেবেন বলে জানান। দলীয় মনোনয়নের আরেক দাবিদার ছিলেন যুবদলের যুগ্ম সম্পাদক আলেকুজ্জামান আলেক। প্রথমে তিনি ধানের শীষ প্রতীক চাইলেও নার্জিস সরে দাঁড়ানোর পর তিনিও দলীয় প্রতীকে নির্বাচনে অস্বীকৃতি জানান। দলের আরেক মনোনয়নপ্রত্যাশী হাসান এমাদও শেষ মুহূর্তে নির্বাচন থেকে সরে দাঁড়ান। তাতে বেকায়দায় পড়ে বিএনপি। শেষ পর্যন্ত দলের সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক দলের পৌর আহ্বায়ক রাজু আহমদ চৌধুরীকে দলীয় প্রার্থী করে বিএনপি।

রাজু আহমদকে দলীয় মেয়র প্রার্থী ঘোষণার বিষয়টি নিশ্চিত করেছেন গোলাপগঞ্জ পৌর বিএনপির সাধারণ সম্পাদক নজরুল ইসলাম। প্রার্থী সংকট প্রসঙ্গে তিনি বলেন, বিএনপির প্রার্থী সংকট হয়েছে নার্জিস চৌধুরী মনোয়ন ফিরিয়ে দেওয়ায়। কারণ অনেকেই শুরুতে দলীয় প্রতীকে নির্বাচনে আগ্রহ দেখালেও নার্জিস চৌধুরীর কারণে পরে তাঁরা নিজেদের সরিয়ে নেন।

মনোনয়ন জমা দিলেন পাঁচ মেয়র পদপ্রার্থী : গোলাপগঞ্জ পৌরসভার মেয়র পদে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন গতকাল পাঁচজন প্রার্থী তাঁদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে রয়েছেন স্বতন্ত্র প্রার্থী (আওয়ামী লীগের বিদ্রোহী) ও যুক্তরাজ্য যুবলীগের যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম রাবেল, আওয়ামী লীগের প্রার্থী (সাবেক মেয়র) জাকারিয়া আহমদ পাপলু, স্বতন্ত্র মেয়র প্রার্থী জেলা বিএনপির সহসভাপতি মহিউস সুন্নাহ চৌধুরী নার্জিস, বিএনপির প্রার্থী রাজু আহমদ চৌধুরী ও পৌর বিএনপির সাবেক সভাপতি ও বিগত নির্বাচনে ধানের শীষ প্রতীকে নির্বাচন করা গোলাম কিবরিয়া চৌধুরী শাহিন।

প্রসঙ্গত, গত ৩১ মে গোলাপগঞ্জ পৌরসভার মেয়র সিরাজুল জব্বার চৌধুরীর মৃতুতে সৃষ্ট শূন্যপদে নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৯ সেপ্টেম্বর, বাছাইয়ের শেষ দিন ১০ সেপ্টেম্বর এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৭ সেপ্টেম্বর। নির্বাচন অনুষ্ঠিত হবে ৩ অক্টোবর।



মন্তব্য