kalerkantho


সবিশেষ

উষ্ণায়নে কীটপতঙ্গের খাদ্য চাহিদা বাড়ে!

কালের কণ্ঠ ডেস্ক   

১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



উষ্ণায়নে কীটপতঙ্গের খাদ্য চাহিদা বাড়ে!

বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির কারণে কীটপতঙ্গের খাদ্য চাহিদা বেড়েই চলেছে। ফলে পরিবর্তিত পরিস্থিতিতে খাদ্যশস্যের পরিমাণ কমে যেতে পারে। সম্প্রতি মার্কিন গবেষণার ফল এমনই আভাস দিচ্ছে। এসংক্রান্ত গবেষণা প্রতিবেদন ‘সায়েন্স’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, প্রতি ১ ডিগ্রি তাপমাত্রা বাড়ার কারণে মড়ক কীটপতঙ্গরা ১০-২৫ শতাংশ বেশি গম, চাল ও ভুট্টা খেয়ে থাকে। কারণ হিসেবে বলা হচ্ছে, উষ্ণায়নের কারণে কীটপতঙ্গের কর্মশক্তি বেশি ব্যয় হয়। এ কারণে তাদের অধিক খাদ্যগ্রহণের প্রয়োজন পড়ে। এ পরিস্থিতিতে কীটপতঙ্গের সংখ্যাও বেড়ে যেতে পারে।

গবেষণা প্রতিবেদনের সহলেখক কার্তিস দোইশ বলেন, কীটপতঙ্গের খাদ্য চাহিদা বাড়লে বৈশ্বিক প্রধান খাদ্যশস্যগুলোতে অবশ্যই চাপ পড়বে। বর্তমানে মড়ক কীটপতঙ্গ একটি পাউরুটির ১২ খণ্ডের এক ভাগের সমান খাদ্য গ্রহণ করে। কিন্তু তাপমাত্রা যদি বেড়েই চলে, তবে চলতি শতাব্দীর শেষে খাবার গ্রহণের পরিমাণ একটি পাউরুটির ১২ খণ্ডের দুই ভাগ হবে। গবেষকরা বলছেন, কীটপতঙ্গের খাদ্য চাহিদা বাড়ার কারণে কোটি কোটি মানুষের খাদ্যের ওপর নেতিবাচক প্রভাব পড়বে। গবেষণায় ৩৮ প্রজাতির কীটপতঙ্গের নমুনা ব্যবহার করা হয়েছে। এতে দেখা গেছে, ১ ডিগ্রি তাপমাত্রা বাড়ার কারণে খাদ্যশস্যের পরিমাণ গড়ে ৫ শতাংশ হ্রাস পাচ্ছে। এই ক্ষতির পরিমাণ ৫০ শতাংশে উন্নীত হতে পারে। পরিস্থিতি মোকাবেলার জন্য ফসল ফলানোর সময়, ফসল আহরণ ও উন্নত বীজ ব্যবহারের দিকে নজর দিতে হবে। সূত্র : বিবিসি।



মন্তব্য