kalerkantho


আমিরাতে ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় রমজানে

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ মে, ২০১৮ ০০:০০



আমিরাতে ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় রমজানে

পবিত্র রমজান মাস উপলক্ষে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) নিত্যপ্রয়োজনীয় পণ্যে ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় পাচ্ছে ভোক্তারা। দেশটির অর্থ মন্ত্রণালয় জানায়, রমজান মাসে মুদি পণ্য ক্রয়ে ভোক্তাদের অনেক অর্থ খরচ করতে হয়। তাদের বোঝা লাঘবে এ ছাড় দেওয়া হচ্ছে। এর ফলে ভোক্তারা স্বস্তিতে রোজা পালন করতে পারবে। সরকারের আহ্বানে সাড়া দিয়ে রমজানের প্রথম দিন থেকে শেষ পর্যন্ত পণ্যের দাম কম রাখতে খাদ্য ও খাদ্যবহির্ভূত পণ্যে অতিরিক্ত ভর্তুকি দিচ্ছে খুচরা প্রতিষ্ঠানগুলো। চেইনশপ কেরেফোর, আলমায়া, ইউনিয়ন কুপ এবং শারজাহ কো-অপারেটিভ সোসাইটি অন্তত এক হাজার খাদ্য ও খাদ্যবহির্ভূত পণ্যের দাম ৭৫ শতাংশ পর্যন্ত কমিয়েছে।

আন্তর্জাতিক সুপারশপ কেরেফোরে কেনাকাটা করলে ভোক্তারা খাদ্য ও খাদ্যবহির্ভূত পণ্যে ৭০ শতাংশ পর্যন্ত ছাড় পাবে। অর্গানিক পণ্যেও রয়েছে মূল্যহ্রাস। কেরেফোর কর্তৃপক্ষ জানায়, রমজানে প্রায় সব পণ্যে তিন কোটি দিরহাম (ইউএইর স্থানীয় মুদ্রা) ভর্তুকি দেওয়া হচ্ছে। তাদের এখানে কেনাকাটা করলে রমজানে ভোক্তাদের পাঁচ কোটি দিরহাম পর্যন্ত বাঁচবে।

পুরো আরব আমিরাতে স্টোর রয়েছে আরেক খুচরা প্রতিষ্ঠান  ইউনিয়ন কুপের। প্রতিষ্ঠানের সিইও খালিদ হুমাইদ বিন দিবন আল ফালাসি বলেন, ‘আমাদের সব স্টোরে ১৫ হাজারের বেশি পণ্যে ২৫ থেকে ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় পাচ্ছে ভোক্তারা। শুধু রমজানে পণ্যের দাম কমানোর জন্য অতিরিক্ত সাত কোটি দিরহাম ভর্তুকি দিচ্ছি আমরা।’ শারজাহ কো-অপারেটিভ সোসাইটি জানায়, তারা খাদ্য ও খাদ্যবহির্ভূত মিলে এক হাজার পণ্যে ভোক্তাদের ৫০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে। এ খরচের জন্য ভর্তুকি দেওয়া হচ্ছে তিন কোটি দিরহাম।

ফল, সবজিসহ সব ধরনের মুদি পণ্যে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে আরেক সুপারশপ আলমায়া। প্রতিষ্ঠানটির পরিচালক কামালা বাচানি বলেন, ‘রমজান উপলক্ষে ভোক্তাদের বিপুল পরিমাণ ছাড় দিচ্ছি প্রায় সব পণ্যে। তারা আমাদের যেকোনো স্টোরে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় পাবে।’ ইউএইতে অন্যান্য মুদি দোকানেও কমবেশি ছাড় দেওয়া হচ্ছে পবিত্র রমজান মাস উপলক্ষে।

রমজানের শুরুতে ইউএইর অর্থ মন্ত্রণালয় খুচরা পণ্য বিক্রেতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে একাধিক বৈঠক করে এবং তাদের অন্তত ১০ হাজার পণ্যে ছাড় দেওয়ার আহ্বান জানায়। সেই আহ্বানে সাড়া দিয়ে দেশটির স্থানীয় ও আন্তর্জাতিক সব সুপারশপ ও চেইনশপে রমজানের বিশেষ ছাড় ঘোষণা করা হয়। খালিজ টাইমস।

 



মন্তব্য