kalerkantho


কান চলচ্চিত্র উৎসব

পাম দ’র জিতল ‘শপলিফটারস’

কালের কণ্ঠ ডেস্ক   

২০ মে, ২০১৮ ০০:০০



পাম দ’র জিতল ‘শপলিফটারস’

জুরি বোর্ডের প্রেসিডেন্ট অস্ট্রেলিয়ার অভিনেত্রী কেট ব্লানচেটের সঙ্গে স্বর্ণপাম হাতে হিরোকাজু কোরে-এদা। ছবি : এএফপি

কান চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ পুরস্কার উঠল জাপানের পরিচালক হিরোকাজু কোরে-এদার হাতে। তাঁর ‘শপলিফটারস’ চলচ্চিত্র জিতে নিয়েছে ২০১৮ সালের পাম দ’র তথা স্বর্ণপাম। গতকাল শনিবার হিরোকাজুর হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। চলচ্চিত্রের প্রবাদপুরুষ জ্যঁ লুক গদারকে ভূষিত করা হয়েছে বিশেষ পাম দ’র পুরস্কারে।

ফ্রান্সের কান শহরে বিশ্ব চলচ্চিত্রের অন্যতম বড় উৎসবের ৭১তম আসর ছিল এটি। গত ৮ মে উৎসব শুরু হয় এবং গতকাল শেষ হয়। গতকাল স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৭টায় (বাংলাদেশ সময় রাত সোয়া ১১টায়) এ ঘোষণা দেওয়া হয়।

টোকিওর কিছু বাজে লোকের সমন্বয়ে গড়া একটি গ্রুপের গল্প ‘শপলিফটারস’ চলচ্চিত্র। ওই গ্রুপ নিজেদের এক ধরনের বিকল্প পরিবার হিসেবে ভাবে যাকে তারা আধুনিক সময়ের ‘অলিভার টুইস্ট’ হিসেবে অভিহিত করে। জাপানের মূল ধারার চলচ্চিত্রজগতে হিরোকাজুর তেমন পরিচিত নেই। তবে বিকল্পধারার চলচ্চিত্রে তিনি এরই মধ্যে বেশ শক্তিশালী অবস্থান গড়ে নিয়েছেন। এর আগে ২০১৩ সালে তাঁর ‘আফটার দ্য স্টর্ম’ ছবিটি গ্র্যান্ড জুরি প্রাইজ পায়। 

‘ডগম্যান’ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে এবারের আসরে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন ইতালির মার্সেলো ফন্তে। আর সেরা অভিনেত্রীর পুরস্কারটি হাত করেছেন কাজাখস্তানের সামাল ইয়েসলিয়ামোভা ‘মাই লিটল ওয়ান’ চলচ্চিত্রে অভিনয় করে।

একনজরে কান চলচ্চিত্র পুরস্কার ২০১৮

পাম দ’র : শপলিফটারস (হিরোকাজু কোরে-এদা, জাপান)

গ্রাঁ প্রি : স্পাইক লি (ব্ল্যাকককল্যান্সম্যান, যুক্তরাষ্ট্র)

সেরা পরিচালক : পাওয়েল পাওলিকস্কি (কোল্ড ওয়ার, পোল্যান্ড)

সেরা অভিনেতা : মার্সেলো ফন্তে (ডগম্যান, ইতালি)

সেরা অভিনেত্রী : সামাল ইয়েসলিয়ামোভা (মাই লিটল ওয়ান, কাজাখস্তান)

সেরা চিত্রনাট্য : অ্যালিস রোহরওয়াচে (হ্যাপি অ্যাজ লাজারো, ইতালি)

জুরি প্রাইজ : নাদিন লাবাকি (ক্যাফারনাওম, লেবানন)

সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র : অল দিস ক্রিয়েচারস (চার্লস উইলিয়ামস, অস্ট্রেলিয়া) স্পেশাল মেনশন— অন দ্য বর্ডার (উয়ি শুজুন)

ক্যামেরা দ’র : লুকাস ডন্ট (গার্ল, বেলজিয়াম)

বিশেষ পাম দ’র : জ্যঁ লুক গদার  (ইমেজ বুক, ফরাসি-সুইস)


মন্তব্য