kalerkantho


সবিশেষ

ব্যাকটেরিয়ার প্রভাব মেজাজে

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ এপ্রিল, ২০১৮ ০০:০০



ব্যাকটেরিয়ার প্রভাব মেজাজে

মানুষের মেজাজের সঙ্গে ব্যাকটেরিয়ার কোনো সম্পর্ক আছে কি না, তা নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা চলছে। গবেষকরা মনে করছেন, তাঁরা এমন কিছু ব্যাকটেরিয়া সম্পর্কে জেনেছেন, যেগুলো মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য ব্যবহার করা যেতে পারে। এগুলোকে তাঁরা বলছেন ‘মুড মাইক্রোবস’ বা ‘সাইকোবায়োটিকস’।

জাপানের কিয়াশু বিশ্ববিদ্যালয়ে একদল ইঁদুরের ওপর সম্প্রতি একটি গবেষণা চালানো হয়। তাতে দেখা গেছে যে ইঁদুরগুলো কখনো জীবাণুর সংস্পর্শে আসেনি, সেগুলো কোনো সমস্যায় পড়লে অন্য ইঁদুরের চেয়ে বেশি ‘স্ট্রেস হরমোন’ নিঃসরণ করে। এ বিষয়টিকে চিন্তার ক্ষেত্রে অণুজীবের অস্তিত্ব বা প্রভাবের একটা ইঙ্গিত হিসেবে ধরে নেওয়া হয়।

মানুষের ক্ষেত্রে এর প্রভাবের সম্ভাবনা নিয়ে গবেষকরা বলছেন, মানব শরীরের ‘ভেগাস’ স্নায়ু অন্ত্রের সঙ্গে মস্তিষ্কের যোগসূত্র ঘটায়। ব্যাকটেরিয়া হজমের সময় আঁশ জাতীয় খাদ্যকে ভেঙে এক ধরনের রাসায়নিক পরিবর্তনের মধ্য দিয়ে ‘শর্ট চেইন ফ্যাটি এসিড’-এর নিঃসরণ ঘটায়। আর এই এসিড শরীরের চিন্তাভাবনায় প্রভাব ফেলে।

মানব শরীরের অভ্যন্তরে বাস করা সব ধরনের অণুজীবকে বলা হয় ‘মাইক্রোবায়োম’। গবেষকরা এর সঙ্গে পারকিনসনস রোগীর মস্তিষ্কের এক ধরনের যোগসূত্র পেয়েছেন। যদিও পারকিনসনস স্পষ্টভাবেই এক ধরনের স্নায়ুবিক বৈকল্য; যার কারণে মস্তিষ্কের কোষগুলো নষ্ট হয়ে যায় এবং পেশি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। সূত্র : বিবিসি।

 



মন্তব্য