kalerkantho


নেপালের ইজিপি পরিচালনায় বাংলাদেশি দোহাটেক

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ এপ্রিল, ২০১৮ ০০:০০



নেপালের ইজিপি পরিচালনায় বাংলাদেশি দোহাটেক

নেপাল সরকারের ইজিপি পরিচালনা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মাঝে দোহাটেক চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা। ছবি : সংগৃহীত

নেপালের জাতীয় ‘ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট’ (ইজিপি) পদ্ধতির পরিচালনা ও সংরক্ষণের লক্ষ্যে নেপাল সরকারের সঙ্গে বাংলাদেশের খ্যাতনামা সফটওয়্যার প্রতিষ্ঠান দোহাটেক নিউ মিডিয়ার চুক্তি স্বাক্ষর হয়েছে। গত বৃহস্পতিবার নেপালের রাজধানী কাঠমাণ্ডুতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দোহাটেক নিউ মিডিয়ার চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা ও নেপালর প্রধানমন্ত্রীর কার্যালয় ও মন্ত্রিপরিষদ কার্যালয়ের (ওপিএমসিএম) সচিব মধু প্রসাদ রিজমির উপস্থিতিতে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে নেপালের সরকারি ক্রয় পর্যবেক্ষণ কার্যালয়ের (পিপিএমও) পরিচালক মনিষ ভাট্টরি ও যুগ্ম সচিব যোগ্য রাজ কৈরালা এবং দোহাটেকের স্থানীয় সহযোগী প্রতিষ্ঠান নেপাল ডিজি মার্কেটের কর্মকর্তা আদিত্য ঝাসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চুক্তি অনুযায়ী দোহাটেক নিউ মিডিয়া নেপাল সরকারের জাতীয় ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ইজিপি) সিস্টেমের নিরাপত্তা দেবে। এ কাজে তাদের সঙ্গে থাকবে ডিজি মার্কেট ইন্টারন্যাশনাল নেপাল। এর মাধ্যমে নেপাল সরকারের আন্তর্জাতিক দরপত্রের নিরাপত্তাও দেওয়া হবে।

দোহাটেক নিউ মিডিয়ার সূত্র জানায়, নেপাল সরকারের ইজিপি পদ্ধতিটি প্রাথমিকভাবে এশিয়া উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহযোগিতায় গড়ে ওঠে। বর্তমান চুক্তি অনুযায়ী, দোহাটেক তার নেপালি সহযোগী প্রতিষ্ঠান ডিজি মার্কেটকে সঙ্গে নিয়ে নেপাল সরকারের ইজিপি সিস্টেমের অ্যাপ্লিকেশন পরিচালনা ও সব ধরনের অবকাঠামো স্থাপনে সেবা দিয়ে যাবে। এর মধ্যে রয়েছে সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা এই পদ্ধতির ত্রুটি শনাক্ত ও সমস্যার সমাধান করা এবং বৈশিষ্ট্যগুলো ও কার্যকারিতা বাড়ানো, যাতে ইজিপির পুরো প্রক্রিয়াটির উন্নতি ঘটানো যায়। দুই বছরের জন্য এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। নেপালের প্রধানমন্ত্রী কার্যালয়ের (ওপিএমসিএম) যুগ্ম সচিব যোগ্য রাজ কৈরালা  জানান, মূলত ইজিপি পদ্ধতিটির নিরবচ্ছিন্ন সেবা দিতে এর স্বচ্ছন্দ পরিচালনা ও কারিগরি রক্ষণাবেক্ষণের লক্ষ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

প্রসঙ্গত, দোহাটেক গত এক দশক ধরে বাংলাদেশ সরকারের ইজিপি সিস্টেমের সঙ্গে জড়িত। এটি একটি আন্তর্জাতিক সফটওয়্যার প্রতিষ্ঠান। বাংলাদেশ থেকে এ প্রতিষ্ঠানটি বিভিন্ন দেশে গত ২৫ বছর ধরে কাজ করে আসছে। এ প্রতিষ্ঠানের আইডেন্টিটি, পিকেআই ও ই-গভর্নমেন্টের ডোমেইনে সিকিউরিটি স্পেস, ভোটার তালিকা প্রণয়ন, সোশ্যাল সেফটি নেট ট্রান্সফার, বেসরকারি নিবন্ধন ছাড়াও বৃহৎ আকারের ডাটা অ্যানালাইটিক প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে।

 

 


মন্তব্য