kalerkantho


সবিশেষ

বেশি মদ্যপানে আয়ু কমে

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ এপ্রিল, ২০১৮ ০০:০০



বেশি মদ্যপানে আয়ু কমে

নিয়মিত যারা অতিরিক্ত মাত্রায় অ্যালকোহলিক পানীয় বা মদ্যপান করে, তাদের জন্য দুঃসংবাদ দিয়েছে নতুন এক গবেষণা। ওই গবেষণা প্রতিবেদন বলছে, প্রতি সপ্তাহে ১০ থেকে ১৫ বার অ্যালকোহলিক পানীয় পান করলে একজন মানুষের জীবনের এক থেকে দুই বছরের আয়ু কমে যেতে পারে। আর যারা সপ্তাহে ১৮ বারের বেশি মদ্যপান করে, তাদের আয়ু চার থেকে পাঁচ বছর কমে যেতে পারে।

ছয় লাখ মানুষের ওপর চালানো এই গবেষণাপত্রটি বিজ্ঞানবিষয়ক পত্রিকা ল্যানসেটে প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে গবেষকরা বলেছেন, যারা হালকা মদ্যপান করে, তাদের মৃত্যুর ঝুঁকির মাত্রা বাড়ার কোনো আশঙ্কা তাঁরা দেখেননি।

২০১৬ সালে যুক্তরাজ্যের গাইডলাইন অনুযায়ী এক সপ্তাহে ১৪ ইউনিটের বেশি মদ্যপান করা উচিত নয়—যা ছয়টি ছোট আকারের ক্যানের বিয়ার অথবা সাত গ্লাস ওয়াইনের সমান। গাইডলাইন অনুযায়ী হৃদরোগের ঝুঁকি বাড়ার কথা বলা হয়েছে। এ ছাড়া প্রতি ১২.৫ ইউনিট অ্যালকোহল সেবন করলে যে রোগগুলোর ঝুঁকি বাড়ার আশঙ্কা রয়েছে সেগুলো হলো ১. স্ট্রোক (১৪%), ২. মারাত্মক উচ্চ রক্তচাপজনিত রোগ (২৪%), ৩. হৃদযন্ত্র বিকল হওয়া (৯%), ৪. মারাত্মক অ্যারোটিক এনিইউরিয়াস (১৫%)

মারাত্মক হৃদরোগের ঝুঁকি কমানোর সঙ্গে অ্যালকোহল সেবন করাকে এক সময়সম্পর্কিত বলে মনে করা হতো। কিন্তু এখন বিজ্ঞানীরা বলছেন, এতে অন্যান্য ধরনের রোগ বাড়ার আশঙ্কা তৈরি হবে। আগের এক গবেষণায় বলা হয়েছিল, রেড ওয়াইন হার্টের জন্য ভালো, কিন্তু বিজ্ঞানীরা বলছেন, এই ধারণাকে অতিরঞ্জিত করা হয়েছে।

অন্য একটি ড্যানিশ গবেষণায় দেখা যাচ্ছে, সপ্তাহে তিন থেকে চারবার মদ্যপান করলে টাইপ-২ ডায়াবেটিস হওয়ার স্বল্প মাত্রায় ঝুঁকি রয়েছে।

সূত্র : বিবিসি।


মন্তব্য