kalerkantho


ক্যান্সার নিরাময়ে নার্গিস

কালের কণ্ঠ ডেস্ক   

৯ মার্চ, ২০১৮ ০০:০০



ক্যান্সার নিরাময়ে নার্গিস

ক্যান্সার নিরাময়ে চিকিৎসাবিজ্ঞানে অনবরত গবেষণা চলছে। সেই গবেষণা করতে গিয়ে এবার ড্যাফোডিল বা নার্গিস ফুলে ক্যান্সারবিরোধী উপাদানের সন্ধান পেলেন বিজ্ঞানীরা। তাঁদের দাবি, ওই উপাদান ক্যান্সার আক্রান্ত কোষের বৃদ্ধি নিয়ন্ত্রণে রাখতে সক্ষম।

গবেষণাটি করেছেন বেলজিয়ামের ‘ইউনিভার্সিতে লিব্রে দে ব্রুক্সেলস’-এর একদল গবেষক। তাঁদের গবেষণাপত্রটি ছাপা হয়েছে ‘স্ট্রাকচার’ সাময়িকীতে। তাতে গবেষকরা বলেছেন, নার্গিস ফুল থেকে যে উপাদানটি পাওয়া গেছে, সেটির নাম ‘হায়েমানথামাইন’। এটি এক ধরনের ‘আলকালয়েড’। বাংলায় বলা হয় ‘উপক্ষার’ (উদ্ভিদদেহে নাইট্রোজেনঘটিত এক ধরনের বর্জ্য পদার্থ)।

গবেষকরা জানান, এই উপাদানটি রাইবোজোম সংশ্লিষ্ট। আর সব ধরনের প্রোটিন সংশ্লেষণের ক্ষেত্রে রাইবোজোম খুবই গুরুত্বপূর্ণ। আবার ক্যান্সারে আক্রান্ত কোষও ছড়িয়ে পড়ার ক্ষেত্রে প্রোটিনের সংশ্লেষণের ওপর নির্ভরশীল।

গবেষকরা বলছেন, এই ‘হায়েমানথামাইন’ উপাদানটি রাইবোজোমের মাধ্যমে প্রোটিনের উৎপাদন বন্ধ করে দিতে সক্ষম। পক্ষান্তরে বলা যায়, এটি ক্যান্সারে আক্রান্ত কোষের বিস্তার থামিয়ে দিতে সক্ষম। গবেষকরা আরো জানান, কেবল ক্যান্সার নয়, অন্য অনেক জটিল রোগের ওষুধ বানানোর ক্ষেত্রে নার্গিস ফুলের উপাদানটি কার্যকর ভূমিকা রাখতে পারবে। তবে এ নিয়ে আরো বিস্তারিত গবেষণার ওপর গুরুত্ব দিয়েছেন তাঁরা। সূত্র : হিন্দুস্তান টাইমস।



মন্তব্য