kalerkantho


সবিশেষ

স্মৃতিকোষ জন্মায় ১৩ পর্যন্ত

কালের কণ্ঠ ডেস্ক   

৯ মার্চ, ২০১৮ ০০:০০



স্মৃতিকোষ জন্মায় ১৩ পর্যন্ত

মস্তিষ্কের যে অংশটি স্মৃতি সংরক্ষণের কাজটি করে, সেটিকে বলা হয় ‘হিপোক্যাম্পাস’ বা ‘মেমোরি সেন্টার’। প্রাণিবিজ্ঞানে একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন হলো, এই হিপোক্যাম্পাসে কত বছর বয়স পর্যন্ত ‘মেমোরি সেলস’ উৎপাদন হয়? নতুন একদল গবেষক দাবি করেছেন, ১৩ বছর বয়সের পর হিপোক্যাম্পাস নতুন করে আর কোনো ‘স্মৃতিকোষ’ তৈরি করে না।

গবেষণাটি করেছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার একদল গবেষক। আর তাঁদের গবেষণা প্রতিবেদনটি সম্প্রতি ছাপা হয়েছে বিজ্ঞানবিষয়ক আন্তর্জাতিক ‘ নেচার’ সাময়িকীতে। গবেষকদের দাবি, তাঁরা হিপোক্যাম্পাসের ‘ডেন্টেট জাইরাস’ অংশের টিস্যু পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছেন। তাতে ১৩ বছরের পর সেখানে নতুন করে ‘স্মৃতিকোষ’ তৈরি হয়—এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

গবেষকদলের নেতৃত্বে থাকা ড. আর্তুরো আলভারেজ-বুইলিয়া বলেন, ‘আমাদের গবেষণার সারকথা হলো, প্রাপ্তবয়স্ক কারো মস্তিষ্কে নতুন করে মেমোরি সেল তৈরি হয় না। হলেও সেটি বিরল।’

সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা বলছেন, নতুন এ গবেষণা ‘মেমোরি সেলস’ উৎপাদনের সময়সীমা নিয়ে চলমান বিতর্ককে আরো উসকে দেবে। কারণ, সর্বশেষ গবেষণার ফল অনুযায়ী, মানুষ বা অন্যান্য স্তন্যপায়ী প্রাণীর হিপোক্যাম্পাসে প্রাপ্ত বয়সেও মেমোরি সেল বা স্মৃতিকোষ তৈরি হয়। সূত্র : ডেইলি মেইল।


মন্তব্য