kalerkantho


এক মিনিটে আর্সেনিক পরীক্ষা

কালের কণ্ঠ ডেস্ক   

৮ মার্চ, ২০১৮ ০০:০০



এক মিনিটে আর্সেনিক পরীক্ষা

মাত্র এক মিনিটে খাবার পানিতে আর্সেনিক পরীক্ষার জন্য সেন্সর উদ্ভাবিত হয়েছে। এটির ব্যয় খুব কম এবং ব্যবহারবিধিও একেবারেই সহজ। ইম্পেরিয়াল কলেজ লন্ডন ও ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গবেষকরা এ সেন্সর তৈরি করেছেন। এটি দিয়ে পানিতে আর্সেনিকের মাত্রা পরীক্ষার জন্য প্রতিবার ১ পাউন্ডের চেয়েও কম খরচ হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে, দুনিয়াব্যাপী প্রায় এক কোটি ৪০ লাখ মানুষ অনিরাপদ মাত্রার আর্সেনিকযুক্ত পানি পান করছে। এ ধরনের পানির প্রভাবে স্বল্পমেয়াদে চামড়ায় ক্ষত ও ত্বকে ক্যান্সার হয়ে থাকে। পাশাপাশি এ পানি শিশুদের মেধা বিকাশে অন্তরায় বলে মনে করা হয়। অন্যদিকে, দীর্ঘমেয়াদে আর্সেনিকযুক্ত পানি মারাত্মক ক্যান্সারের কারণ হতে পারে। বাংলাদেশের একটি অঞ্চলে ২০ শতাংশ মৃত্যুর কারণ আর্সেনিকযুক্ত পানি।

ইম্পেরিয়াল কলেজের রসায়ন বিভাগের অধ্যাপক টনি কাস বলেন, ‘এটি এখন বাংলাদেশে ফিল্ড ট্রায়ালে আছে। এই প্রযুক্তি উৎপাদনের অপেক্ষায় আছি।’ বায়ো ন্যানো পরামর্শক ড. ডেভিড সারফি বলেন, ‘পানির আর্সেনিকদূষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ ইস্যু। কয়েক মাস আগে আমরা বাংলাদেশের কয়েকটি গ্রামে প্রাথমিক পর্যায়ের পরীক্ষা করেছি। অনেকেই এ প্রযুক্তি ব্যবহার করেছিল কারণ তাদের পানিতে আর্সেনিক কতটা আছে, তা নিয়ে কোনো ধারণা নেই তাদের।’ গবেষকরা আশা করছেন আগামী তিন বছরের মধ্যে এটি বাজারে আসবে। সূত্র : টেকনোলজি নেটওয়ার্কস।


মন্তব্য