kalerkantho


সবিশেষ

সুপ্ত এইচআইভির সন্ধান

কালের কণ্ঠ ডেস্ক   

৭ মার্চ, ২০১৮ ০০:০০



সুপ্ত এইচআইভির সন্ধান

এইডস চিকিৎসায় নতুন আশার কথা শোনালেন বিজ্ঞানীরা। তাঁদের দাবি ঠিক হওয়ার মানে হলো, চিকিৎসাবিজ্ঞান এইডস নিরাময় থেকে আর এক কদম দূরে রয়েছে। বিজ্ঞানীরা বলছেন, এইচআইভি আক্রান্ত কিছুু কোষ কোথায়, কিভাবে লুকিয়ে থাকে, তা তাঁরা ধরতে পেরেছেন। গবেষণাটি করেছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার এক দল গবেষক।

এইডসের একটি বিষয় এত দিন পর্যন্ত চিকিৎসাবিজ্ঞানীদের কাছে ধাঁধার মতো ছিল। সেটা হলো, এইচআইভিতে আক্রান্ত অনেক কোষ খুঁজে পাওয়া যায় না। বলা যায়, আক্রান্ত হওয়ার পর অনেক কোষ আত্মগোপনে চলে যায়। এর ফলে চিকিৎসা করা যায় না।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার গবেষকরা বলছেন, আক্রান্ত এসব কোষ নিমিষেই আত্মগোপন করে না।

বরং বলা যায় এগুলো ভাইরাস আক্রান্ত অন্যান্য কোষের মতো আকৃতি ধারণ করে না। বিজ্ঞানীরা বলছেন, তাঁরা এমন এক পদ্ধতি বের করতে সক্ষম হয়েছেন, যার মাধ্যমে এসব কোষকে আলাদা করা যাবে।

গবেষকরা বলছেন, এইচআইভি ভাইরাস সাধারণত ‘সিডি৪ টি’ কোষকে আক্রমণ করে। এরপর ওই কোষের ডিএনএ ব্যবহার করে ভাইরাল আরএনএ উৎপাদন করে। এভাবে এইচআইভি ক্রমে আধিপত্য বিস্তার করতে থাকে। গবেষকরা আরো জানান, এর মধ্যে আক্রান্ত কিছু ‘সিডি৪ টি’ কোষ সুপ্ত অবস্থায় চলে যায়। তবে এই সংখ্যা অনেক কম, প্রতি ১০ লাখে একটা। সূত্র : ডেইলি মেইল।


মন্তব্য