kalerkantho


‘মহাবিস্ফোরণের আগে কিছু নেই’

কালের কণ্ঠ ডেস্ক   

৬ মার্চ, ২০১৮ ০০:০০



‘বিগ ব্যাং’ বা ‘মহাবিস্ফোরণ তত্ত্ব’ অনুসারে মহাবিশ্ব একটি অতি ঘন বিন্দু অবস্থা থেকে উৎপত্তি লাভ করেছে। কিন্তু বিজ্ঞানে এই প্রশ্নের আজও কোনো সুরাহা হয়নি যে মহাবিস্ফোরণের আগে মহাবিশ্বে কী ছিল। এই প্রশ্নের বিপরীতে নতুন এক জবাব শোনালেন বিখ্যাত পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং। তিনি বলছেন, মহাবিস্ফোরণের আগে কোনো কিছুরই অস্তিত্ব ছিল না।

গত রবিবার ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেলে প্রচারিত এক টক শোতে পদার্থবিজ্ঞানের নানা বিষয় নিয়ে কথা বলেন হকিং। সেখানে কথা ওঠে হাজার হাজার কোটি বছর আগের মহাবিস্ফোরণ নিয়েও। সেখানে তিনি বলেন, ‘বিগ ব্যাংয়ের আগে কোনো কিছুরই অস্তিত্ব ছিল না।’ হকিংয়ের এই তত্ত্বের ভিত্তি একটা ধারণার ওপর দাঁড়িয়ে আছে। সেটা হলো, ‘মহাবিশ্বের কোনো সীমানা নেই।’ মহাবিস্ফোরণ তত্ত্বও বলে, পৃথিবী ক্রমে সম্প্রসারিত হচ্ছে। এর কোনো সীমা নেই।

উদাহরণ দিতে গিয়ে হকিং বলেন, ‘কেউ একজন দক্ষিণ মেরুর সময় নিয়ে কথা বলতে পারে। কিন্তু দক্ষিণ মেরুর দক্ষিণ বলে কিছু নেই। একইভাবে মহাবিস্ফোরণের আগেও কিছু থাকতে পারে না।’ নিজের দাবির পক্ষে যুক্তি হিসেবে তিনি আরো বলেন, ‘এমন কোনো মহাবিস্ফোরণ ঘটতে পারে না, যেটি একেবারে শূন্য থেকে কোনো বস্তু বা অস্তিত্ব সৃষ্টি করবে।’

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



মন্তব্য