kalerkantho


সবিশেষ

‘বিরলতম’ পাখির জীবাশ্ম মিলেছে

কালের কণ্ঠ ডেস্ক   

৬ মার্চ, ২০১৮ ০০:০০



‘বিরলতম’ পাখির জীবাশ্ম মিলেছে

কোটি কোটি বছর আগে বিলুপ্ত হওয়া এক পাখির জীবাশ্ম খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। তাঁরা এই জীবাশ্মকে বলছেন ‘বিরলের বিরলতম’ (রেয়ার অব দ্য রেয়ারেস্ট)। বিজ্ঞানীদের দাবি, এই প্রথম ডাইনোসর আমলের কোনো পাখির জীবাশ্মের সন্ধান পাওয়া গেল।

বেশ কয়েক বছর আগে স্পেনের লাস হোয়াস এলাকায় এ জীবাশ্মের সন্ধান পাওয়া যায়। সম্প্রতি এটি নিয়ে গবেষণা করেছেন যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, স্পেন ও সুইডেনের একদল বিজ্ঞানী। তাঁদের গবেষণা প্রতিবেদনটি ছাপা হয়েছে ‘ নেচার কমিউনিকেশনস’ সাময়িকীতে।

বিজ্ঞানীরা জানান, তাঁরা এই জীবাশ্ম পরীক্ষায় ‘স্টেট অব দ্য আর্ট’ প্রযুক্তি ব্যবহার করেছেন। তাতে দেখা গেছে, ‘ছোট্ট’ আকৃতির এই পাখিটি বিচরণ ছিল আজ থেকে প্রায় ১৩ কোটি বছর আগে; অর্থাৎ ডাইনোসরের আমলে।

বিজ্ঞানীরা জানান, পাখিটির আকৃতি ছিল মানুষের সবচেয়ে ছোট আঙুলটির চেয়েও ছোট। ওজন ছিল ১০ গ্রামের মতো। পাখিটির প্রতিটি পাখায় তীক্ষ নখ ছিল। বাকি সবকিছুু ছিল এখনকার অন্যসব পাখির মতোই।

লস অ্যাঞ্জেলেসের ‘মিউজিয়াম অব ন্যাশনাল হিস্ট্রি’র গবেষক লুইস সিয়াপে বলেন, ‘এটাই আশ্চর্যের বিষয় যে এখন পাখিকুলের যেসব বৈশিষ্ট্য আমরা দেখি, সেগুলোর বেশির ভাগই কোটি কোটি বছর আগে গঠিত হয়েছে।’

সূত্র : বিবিসি।



মন্তব্য