kalerkantho


অস্কার ২০১৮

সেরা ছবি ‘দ্য শেপ অব ওয়াটার’

কালের কণ্ঠ ডেস্ক   

৬ মার্চ, ২০১৮ ০০:০০



সেরা ছবি ‘দ্য শেপ অব ওয়াটার’

সেরা অভিনেতা গ্যারি ওল্ডম্যান, সেরা অভিনেত্রী ফ্রান্সিস ম্যাকডরমেন্ড ও সেরা পরিচালক গুইলার্মো দেল তোরো। ছবি : এএফপি

না, এবার ভুল হয়নি। সেরা চলচ্চিত্রের নাম ঘোষণা করতে যখন মঞ্চে আসেন হলিউড আইকন ফে ডানঅ্যাওয়ে ও ওয়ারেন বিটি, তখন অস্কারের গত আসরের ‘সেরা চলচ্চিত্রের’ ভুল নাম ঘোষণার কথা মনে পড়বে না কার? তাই এবারও তাঁরা যখন একই ঘোষণা দিতে মঞ্চে এলেন, তখন কী হয় কী হয় একটা ভাব তো দর্শকের মনে ছিলই। ডানঅ্যাওয়ে-বিটিও বুঝতে পেরেছিলেন ব্যাপারটা? মঞ্চে এসেই বললেন, ‘এবার ভুল হওয়ার কোনো সম্ভাবনা নেই।’ সঙ্গে সঙ্গে হাসির রোল। এর রেশ মিলাতে না মিলাতেই তাঁরা ঘোষণা করেন, এবারের অস্কার ২০১৮-এর সেরা ছবি ‘দ্য শেপ অব ওয়াটার’। একই সঙ্গে এবার সর্বোচ্চ চারটি অস্কার জিতে নিয়েছে কল্পকাহিনির এই ছবিটি।

গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে বাংলাদেশ সময় ভোরে বসে ৯০তম একাডেমি অ্যাওয়ার্ডসের আসর। আগেই সর্বোচ্চ ১৩টি বিভাগে অস্কার মনোনয়ন নিয়ে এগিয়ে থাকা ‘দ্য শেপ অব ওয়াটার’কে সেরা ছবি বাছাই করতেও কোনো ভুল হয়নি একাডেমি অ্যাওয়ার্ডস কর্তৃপক্ষের।

সেরা পরিচালক ‘দ্য শেপ অব ওয়াটারের’ মেক্সিকান পরিচালক গুইলার্মো দেল তোরো। জীবনে প্রথমবারের মতো অস্কার পেলেও দেল তোরোর ২০১৮ সালের অস্কার পাওয়াটাও অনেকটা অনুমিত ছিল।

এবার অস্কারের সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন ‘ডার্কেস্ট আওয়ার’ ছবির নায়ক গ্যারি ওল্ডম্যান। সেরা চলচ্চিত্রের দৌড়ে ছিল তাঁর ‘ডার্কেস্ট আওয়ার’ ছবিটি। মঞ্চে অস্কার পুরস্কারটি পেয়ে গ্যারি ওল্ডম্যান তাঁর ৯৯ বছর বয়সী মায়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অস্কারের সেরা অভিনেত্রী হিসেবে পুরস্কার পান ফ্রান্সিস ম্যাকডরমেন্ড। ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’ সিনেমায় অভিনয়ের জন্য তিনি এবার অস্কারে সেরা হন। এবার অস্কারের সেরা চলচ্চিত্রের দৌড়ে  ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’ ছিল গুরুত্বপূর্ণ আলোচনায়। বিশেষ করে বলিউডে যৌন হয়রানির ঘটনায় তোলপাড় সৃষ্টি হওয়ার পর অনেকেই এই ছবিটাকেই এবারের সেরা চলচ্চিত্র নির্বাচিত হবে বলে ধরে নেয়।

পুরস্কার পাওয়ার পর মিলনায়তনে উপস্থিত সব মেয়েকে দাঁড়ানোর অনুরোধ করেন তিনি। এরপর সবাই মিলে উল্লাস প্রকাশ করে। নিজের ছেলের উদ্দেশে তিনি বলেন, ‘আমি জানি, তুমি আমার  জন্য গর্ববোধ করো।’ মায়ের কথা শুনে ছেলে আবেগপ্রবণ হয়ে পড়েন।

এবারের অস্কারে সেরা চিত্রনাট্য পুরস্কার জিতেছেন ‘গেট আউট’ ছবির জর্ডান পিলে। সেরা পার্শ্ব-অভিনেতা হয়েছেন ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’ সিনেমার স্যাম রকওয়েল। পার্শ্ব-অভিনেত্রী হন ‘আই টোনিয়া’ সিনেমার অ্যালিসন জেনি। বিদেশি ভাষার সেরা চলচ্চিত্র হয়েছে ‘আ ফ্যান্টাস্টিক ওম্যান’ (চিলি)। সেরা এনিমেশন ফিচার চলচ্চিত্র হয়েছে ‘কোকো’। সেরা ডকুমেন্টারি ফিচার নির্বাচিত হয়েছে ‘ইকারাস’। বেস্ট অরিজিনাল স্ক্রিনপ্লে জিতে নিয়েছে জর্ডান পিলের ‘গেট আউট। সেরা অ্যাডপ্টেড স্ক্রিনপ্লে জিতেছে জেমস আইভরির ‘কল মি বাই ইয়োর নেম’।

সেরা প্রডাকশন ডিজাইন পেয়েছে ‘দ্য শেপ অব ওয়াটার’। সেরা অরিজিনাল স্কোর পেয়েছে ‘দ্য শেপ অব ওয়াটার’-এর আলেক্সান্ডার ডেসপ্লেট। সেরা অরিজিনাল সংয়ের পুরস্কার পেয়েছে ‘কোকো’র ‘রিমেম্বার মি’। সেরা ফিল্ম এডিটিং পুরস্কার পেয়েছেন ‘ডানকার্কের’ লি স্মিথ। এ ছাড়া সেরা সাউন্ড এডিটিং, সেরা সাউন্ড মিক্সিং পুরস্কার পায় ‘ডানকার্ক’ সিনেমাটি।

এবারের সেরা সিনেমাটোগ্রাফি অস্কার পেয়েছেন ‘ব্লেড রানার ১০৪৯’-এর রজার ডিকিন্স। সেরা ভিজ্যুয়াল ইফেক্টের পুরস্কারও পায় একই ছবি। সেরা মেকআপ ও হেয়ার স্টাইলের জন্য পুরস্কার জিতেছে ‘ডার্কেস্ট আওয়ার’।

সূত্র : এএফপি, নিউ ইয়র্ক টাইমস।



মন্তব্য