kalerkantho


বুরকিনা ফাসোতে ‘জঙ্গিদের’ বহুমুখী হামলা, নিহত ১২

প্রধানমন্ত্রীর কার্যালয় সেনা দপ্তর, ফরাসি দূতাবাস আক্রান্ত

কালের কণ্ঠ ডেস্ক   

৩ মার্চ, ২০১৮ ০০:০০



বুরকিনা ফাসোতে ‘জঙ্গিদের’ বহুমুখী হামলা, নিহত ১২

ছবি : ইন্টারনেট

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর রাজধানী উগাডুগুতে বহুমুখী হামলা চালিয়েছে জঙ্গিরা। গতকাল শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় প্রধানমন্ত্রীর কার্যালয়, সেনা সদর দপ্তর, জাতিসংঘ, ফরাসি দূতাবাসসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ কেন্দ্র লক্ষ্য করে এই হামলা চালায় জঙ্গিরা। বাংলাদেশ সময় গতকাল রাতে শেষ খবর পাওয়া পর্যন্ত প্রধানমন্ত্রীর কার্যালয়ের খুব কাছে হামলা চলছিল। নিরাপত্তারক্ষীর গুলিতে চার হামলাকারী, ফরাসি দূতাবাসের দুই নিরাপত্তারক্ষী ও কমপক্ষে ছয় সেনা সদস্য নিহত হয়েছেন বলে জানা গেছে।

সেনা সদর দপ্তরে হামলায় অন্তত ছয় সেনা সদস্যের মৃত্যুর কথা জানা গেছে। হামলায় কারা জড়িত তা জানা যায়নি। সেখানে আল-কায়েদা আগে থেকেই সক্রিয়। ২০১৬ সালের পর থেকে প্রায়ই জঙ্গি হামলায় আক্রান্ত হয়ে আসছে বুরকিনা ফাসো। তবে এভাবে সব ক্ষমতাকেন্দ্র আক্রান্ত হতে দেখা যায়নি। এ কারণে এই হামলায় খুবই সন্ত্রস্ত বুরকিনা ফাসোর লোকজন? আতঙ্কিত জনসাধারণ পালাতে চেষ্টা করছে প্রাণপণে।

সরকারি সূত্র উদ্ধৃত করে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস রাজধানীর সেনা সদর দপ্তর ও ফরাসি দূতাবাসসহ বেশ কয়েকটি স্থানে হামলার খবর দিয়েছে। বিবিসি জানিয়েছে, নিরাপত্তা বাহিনীর সাত সদস্য নিহত হয়েছেন।

পুলিশের পক্ষ থেকে এক বিবৃতিতে জনসাধারণকে নিজ নিজ বাড়িতে অবস্থান করার নির্দেশনা দেওয়া হয়েছে। ফরাসি গণমাধ্যম নিশ্চিত করেছে, উগাডুগুতে ফরাসি দূতাবাস হামলার শিকার হয়েছে। এ হামলায় নিহত হয়েছেন দুই নিরাপত্তারক্ষী। তবে বিস্তারিত জানা যায়নি। কাতারভিত্তিক আলজাজিরা প্রধানমন্ত্রী কার্যালয় ও জাতিসংঘের এক অফিসকে লক্ষ্যবস্তু বানানোর কথা জানিয়েছে। তবে ফেসবুকে দেওয়া পোস্টে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়েছে, হামলায় সেখানে কোনো ক্ষয়ক্ষতি হয়নি। সূত্র : আলজাজিরা ও বিবিসি।


মন্তব্য