kalerkantho

সবিশেষ

চাঁদে ফোরজি

কালের কণ্ঠ ডেস্ক   

৩ মার্চ, ২০১৮ ০০:০০



চাঁদে ফোরজি

আজ থেকে ৫০ বছর আগে চাঁদের মাটিতে প্রথমবারের মতো পা রেখেছিলেন মহাকাশবিষয়ক মার্কিন সংস্থা নাসার মহাকাশচারীরা। এবার পৃথিবীর গণ্ডি পেরিয়ে চাঁদে মোবাইল ফোনের অবাধ বিচরণ হতে চলেছে। তাও আবার মাত্র এক বছরের মধ্যে।

না, এটি বিজ্ঞানের কোনো কল্পকাহিনি নয়, অদূর ভবিষ্যতের বাস্তবতা। এই বাস্তবতার মানে হলো চাঁদ থেকে সরাসরি পৃথিবীতে করা যাবে হাই ডেফিনিশন স্ট্রিমিং।

এই উদ্যোগ সফল করতে হাত মিলিয়েছে ভোডাফোন জার্মানি, নকিয়া এবং অডি সংস্থা। গত মঙ্গলবার তিন সংস্থার পক্ষ থেকে এই খবর জানানো হয়েছে। নকিয়ার ওপর দায়িত্ব দেওয়া হয়েছে এমন একটি স্পেস-গ্রেড নেটওয়ার্কের হার্ডওয়্যার তৈরি করার, যার ওজন হবে খুবই কম। এই কাজে ভোডাফোন, নকিয়া ও অডির সঙ্গে হাত মিলিয়েছে বার্লিনের সংস্থা ‘পিটিআইসায়েন্টিস্টস’। লক্ষ্য ২০১৯ সালেই চাঁদে ফোর-জি পরিষেবা চালু করা।

ভোডাফোনের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘স্পেসএক্স ফ্যালকন-৯’ রকেটের সাহায্যে কেপ কানাভেরাল থেকে লঞ্চ করা হবে স্পেস নেটওয়ার্ক। এই প্রকল্পের সঙ্গে যুক্ত এক উচ্চপদস্থ কর্মকর্তা আন্তর্জাতিক গণমাধ্যমকে জানান, ‘ফাইভ-জি’ পরিষেবা এখনো পরীক্ষামূলক পর্যায়ে থাকায় আপাতত ‘ফোর-জি’ নেটওয়ার্কই থাকবে চাঁদের মাটিতে। সূত্র : এই সময়।



মন্তব্য